• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রোগী বহনের সময় অ্যাম্বুলেন্স চালকের হার্ট অ্যাটাক

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৬
নিজস্ব প্রতিবেদক

এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রোগী নেওয়ার সময় হার্ট অ্যাটাকের শিকার হয়েছিলেন এক অ্যাম্বুলেন্স চালক। তবে অ্যাম্বুলেন্সের ভেতর থাকা বৃদ্ধ রোগীর চিৎকার এবং এক নার্সের সহযোগিতায় ওই যাত্রায় বেঁচে গেছেন গাড়ির চালক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত জুলাইয়ে স্কটল্যান্ডের গ্ল্যান ও’দি হাসপাতাল থেকে টমি স্টেওয়ার্ট (৭২) নামের এক রোগীকে আবেরদিন রয়্যাল ইনফার্মারি হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য নিজের অ্যাম্বুলেন্সে তোলেন ৫৬ বছর বয়সী চালক শন ম্যাকব্রাইড। ঠিক তখনই তিনি হার্ট অ্যাটাক করেছেন। আর এই বিষয়টি তাৎক্ষণিকভাবে বুঝতে পেরে সাহায্যের জন্য চিৎকার শুরু করেন ওই বৃদ্ধ রোগী। এরপর প্রথমে অ্যাম্বুলেন্সে ছুটে আসেন এক নার্স। তিনি শন ম্যাকব্রাইডের ওপর টানা ২৫ মিনিট সিপিআর প্রয়োগ করেন। এরপর অন্য অ্যাম্বুলেন্স তার সাহায্যের জন্য আসে।

সেদিন কি হয়েছিল, কীভাবে কি ঘটেছিল সে বিষয়ে কথা বলতে কয়েকদিন আগে এক হয়েছিলেন সেই অ্যাম্বুলেন্স চালক, নার্স ও রোগী।

ওইদিনের ঘটনা সম্পর্কে রোগী স্টেওয়ার্ট বলেছেন, ‘আমি দুম করে একটি শব্দ শুনি এরপর শনের মাথা দেখতে পাই। আমি চিৎকার করে বলতে থাকি যে সে অজ্ঞান হয়ে গেছে। আমি গাড়ির হর্নের কাছে যেতে পারিনি, কারণ আমি আবদ্ধ ছিলাম। ফলে আমার কাছে সুযোগ ছিল শুধু— চিৎকার করা।’

এদিকে হার্ট অ্যাটাকের পর তাৎক্ষণিকভাবে অ্যাম্বুলেন্স চালকের ওপর সিপিআর প্রয়োগের পর তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানেই প্রথমিক চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে যান।

হার্ট অ্যাটাক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close