• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সামাজিক রীতিনীতি তরুণ প্রজন্মের স্বাস্থ্য সেবা বাধাগ্রস্ত করে

প্রকাশ:  ১১ নভেম্বর ২০২৩, ২৩:৪৬
নিজস্ব প্রতিবেদক

যেকোনো দেশের প্রাণ শক্তি হলো তরুণ সমাজ। আজকের কিশোর, তরুণ ও যুবকরাই আগামীর পরিবার, সমাজ ও দেশের চালিকাশক্তি। তাদের সুস্থ, সবল ও কর্মক্ষম করে জাতি গঠনের কোনো বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেছেন বক্তারা।

সম্পর্কিত খবর

    শনিবার (১১ নভেম্বর) রাজধানীর পুরানা পল্টনের পল্টন টাওয়ারে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে বেসরকারি সংস্থা লাইট হাউসের আয়োজনে ও ইউএসএআইডি সুখী জীবন প্রকল্প, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের সহযোগিতায় মিডিয়া কর্মীদের নিয়ে দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন তারা।

    লাইট হাউসের নির্বাহী প্রধান মো. হারুন অর রশিদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী। কর্মশালায় প্রধান আলোচক ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার (এ অ্যান্ড আরএইচ) ডা. মো. মনজুর হোসাইন। কর্মশালায় লাইট হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমের ৩২ জন সংবাদকর্মী অংশ নেন।

    সভায় জানানো হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করতে হলে সব বয়সী মানুষের সক্ষমতার পূর্ণাঙ্গ বাস্তবায়নের পাশাপাশি সবার অধিকার, বিশেষত প্রজনন অধিকার, নিশ্চিত করতে হবে। আমাদের দেশের প্রেক্ষাপটে সামাজিক রীতিনীতি ও বিশ্বাস অনেক ক্ষেত্রেই তরুণ প্রজন্মের প্রজনন অধিকার ও স্বাস্থ্য সেবা বাধাগ্রস্ত করে। এ থেকে উত্তরণের জন্য প্রয়োজন আন্তঃপ্রজন্মের সংহতি ও সহযোগিতা।

    মুরসালিন নোমানী বলেন, দেশের প্রাণশক্তি হলো তরুণ সমাজ। এদের যথাযথ গাইডলাইনের মাধ্যমে গড়ে তুলতে হবে। সবাই যদি নিজের ও পরিবারের জন্য সঠিক তথ্য জেনে সুচিন্তিত সিদ্ধান্ত নিতে পারেন এবং আকাঙ্ক্ষিত গুণগত-মানসম্পন্ন ও সমতাভিত্তিক স্বাস্থ্যসেবা স্বাস্থ্যকেন্দ্রসমূহতে পাওয়া যায় তবেই নিশ্চিত করা সম্ভব হবে সুস্থ, সবল ও কর্মক্ষম জাতি। এতেই এগিয়ে যাবে বাংলাদেশ। পরিকল্পিত পরিবার গঠনের পাশাপাশি, নিরাপদ ও সুষ্ঠু প্রজনন স্বাস্থ্যসেবা সকলের জন্য নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের পাশাপাশি কাজ করছে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থা। তারপরেও এর পরিধি আরও বাড়াতে হবে। এক্ষেত্রে গণমাধ্যম কর্মীদেরও অনেক ভূমিকা রয়েছে।

    মূল প্রবন্ধে ডা. মো. মনজুর হোসাইন বলেন, দেশের তরুণ প্রজন্মকে সুন্দর পৃথিবী উপহার দেওয়ার জন্য তাদের স্বাস্থ্যের প্রতি সবার আগে নজর দিতে হবে। বিশেষ করে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন মানসিক স্বাস্থ্যের প্রতি নজর দিতে হবে। আগে এ সমস্যার বেশি গুরুত্ব দেওয়া হতো না। তবে এখন নানামুখী উদ্যোগের কারণে এর গুরুত্ব বাড়ছে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close