• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০১৭, ১৩:১৬
নিজস্ব প্রতিবেদক

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে নারী উন্নয়নে অবদানের জন্য দেশের গুনী পাঁচ নারীর হাতে বেগম রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছরে বেগম রোকেয়া পুরস্কার পেয়েছেন- মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, শিক্ষিকা শোভা রানী ত্রিপুরা, গ্রাম বিকাশ সহায়তা সংস্থার নিবৃাহী পরিচালক মাসুদা ফারুক রত্না, চিকিৎসক ব্রি. জে (অব) সুরাইয়া রহমান এবং সাংবাদিক মাহফুজা খাতুন বেবী মওদুদ (মরোণত্তর)।

সম্পর্কিত খবর

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ নারী উন্নয়নে নীতিমালা প্রণয়ন করেছে। আমরা ১৯৯৬ সালে প্রথম ক্ষমতায় এসে ৩ মাস মাতৃত্বকালীন ছুটি ঘোষণা করেছিলাম। পরে আবার ২০০৮ সালে ক্ষমতায় এসে সেটা ৬ মাসে উন্নীত করি। আমরা নারী-পুরুষ মিলে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। নারীদেরকে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ দিতে হবে। বাবার প্রতিটি কাজে পেছন থেকে আমার মা সহযোগিতা করতেন। ’

    এছাড়াও তিনি আরো বলেন, ‘বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূত। তিনি আমাদের (নারীদের) জন্য নতুন দিগন্তের উন্মোচন করে দিয়েছিলেন। তার জন্যই আজ আমরা এগিয়ে যেতে পেরেছি।’

    উল্লেখ্য, ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে জন্ম হয় বেগম রোকেয়ার। সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে এই ছিল তার কাজের মূলমন্ত্র। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মারা যান এই গুনী নারী।

    কেকে নিম্নচাপের কারণে সারাদেশে বৃষ্টি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close