• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘তথ্য গোপন করে দায় এড়াচ্ছে বাংলাদেশ ব্যাংক’

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০১৭, ১২:২৭
নিউজ ডেস্ক

বাংলাদেশের রিজার্ভ থেকে চুরির ঘটনায় অভিযুক্ত রিজল কমার্সিয়াল ব্যাংক (আরসিবিসি) আবারো বাংলাদেশ ব্যাংককে দায়ী করেছে। ব্যাংকটির দাবি বাংলাদেশ ব্যাংক নিজেদের গাফেলতির দায় এড়াতে তথ্য গোপন করে আরসিবিসি’র ওপর সব দায় দিতে চাচ্ছে।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ সংক্রান্ত বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে বক্তব্য দিয়েছেন তার প্রতিক্রিয়া হিসেবেই রিজালের পক্ষ থেকে এমন বক্তব্য দেয়া হলো।

সম্পর্কিত খবর

    উল্লেখ্য, ২০১৬ সালে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া মেসেজ পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার চুরির চেষ্টা হয়। ভুয়া মেসেজগুলোর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলায় যায় ফিলিপাইনের আরসিবিসিতে এবং আরেক মেসেজে ২০ লাখ ডলার যায় শ্রীলংকায়।

    বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা গতমাসে এক কনফারেন্স কলে রিজলের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা নিয়ে নিউ ইয়র্ক ফেডের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। সেসময় ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক মেসেজিং নেটওয়ার্ক সুইফটের দুজন প্রতিনিধিও ছিলেন। রয়টার্স।

    প্রতিবেদনে বলা হয়, চুরি যাওয়া টাকা উদ্ধারের জন্য আগামী মার্চ-এপ্রিল নাগাদ নিউ ইয়র্কে একটি দেওয়ানি মামলা করার প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। বাংলাদেশ আশা করছে, ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষও সেখানে বাদী হবে।

    রিজল কমার্সিয়াল ব্যাংকের হেড অব লিগাল অ্যাফেয়ার্স জর্জ ডেলা কুয়েস্তা মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, “আইনত যেসব তথ্য প্রকাশ করা সম্ভব, তার সবই ফিলিপিন্সের সিনেট এবং নিয়ন্ত্রক সংস্থাকে দিয়েছে আরসিবিসি। কিন্তু বাংলাদেশ ব্যাংক সম্ভব সব কিছুই লুকিয়েছে।”

    কেকে নিউ ইয়র্কে হামলাকারীর বিচার চেয়েছে বাংলাদেশ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close