• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমরা এমন সব কাজ করেছি যেগুলো ঠিক না: ইসি রফিকুল

প্রকাশ:  ১৩ মার্চ ২০১৯, ১৩:৩৪
নিজস্ব প্রতিবেদক

ইসি কর্মকর্তাদের উদ্দেশে করে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, অনেক জায়গাতে মানুষের ভেতরে একটা ভীতি কাজ করছে। আসলে কোনো কোনো ক্ষেত্রে আমরাও কিন্তু পরোক্ষভাবে দায়ী। আমরা এমন সব কাজ করেছি যেগুলো ঠিক না।

বুধবার (১৩ মার্চ) আগারগাঁওস্থ ইটিআই ভবনে উপজেলা নির্বাচন ইভিএম ব্যবহরে প্রশিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধনকালে এ মন্তব্য করেন তিনি।

রফিকুল ইসলাম বলেন, অনেক সময় অত্যন্ত ছোট একটা ভুলে যদি আপনারা পড়ে যান। সেটাকে কিন্তু ভুল হিসেবে মানবে না। ওই সিচুয়েশনে কাউকে জিতিয়ে দেওয়ার জন্য আমাদের ইচ্ছাটাকে ইমপ্লিমেন্ট করা হয়েছে এটা বলবে। এবং এটা মেনে নিতে হবে। এসব বিষয় মাথায় রেখে সচেতনতার সঙ্গে আপনাদেরকে কাজ করতে হবে।

তিনি বলেন, ইভিএম মেশিন শুধু যারা ভোটগ্রহণ করবেন তারাই ব্যবহার করবেন না। যারা ভোট দেবেন তারাও ব্যবহার করবেন। এই ভোটারদেরকেও প্রশিক্ষিত করতে হবে, কিভাবে ভোট দিতে হয়। একই সঙ্গে তাদেরকে সচেতন করতে হবে। একজন প্রশিক্ষককে সব ধরণের প্রশিক্ষণ দিতে হবে। যাতে সে ভালোভালে প্রশিক্ষণ দিতে পারেন।

ইসি রফিকুল বলেন, মনে রাখবেন আইনকে কোনো সময় টেকনোলজির কাছে আত্মসমর্পণ করাবেন না। টেকনোলজি ইজ টেকনোলজি, রুল ইজ রুল। টেকনোলজিকে রুলের উপরে স্থান দেওয়ার কোনো মানে হয় না। আইনে আছে কেন্দ্রভিত্তিক রেজাল্ট ঘোষণা দিয়ে আমরা একটি ফর্মে টাঙিয়ে দেবো। আপনারা যদি কেন্দ্রে না করে কক্ষ থেকে রেজাল্ট দিয়ে দেন। আপনারা বলতে পারেন কক্ষে করলাম তাতে এমন কি হয়েছে। কক্ষে করলাম তারপর সবকক্ষ মিলিয়ে কেন্দ্রেরটা করে দিলাম। কেনো এটি একটি অত্যন্ত গর্হিত অপরাধ জানেন? একটা কক্ষে সর্বোচ্চ ৫০০ ভোটার থাকে। ওই কক্ষের রেজাল্ট যদি দেন এবং দেখা যায় যে কোনো একটা প্রতীকে বা লোকের পক্ষে সব ভোট চলে গেছে। কিন্তু শেষ পর্যন্ত ওই লোকটা পাস করতে পারেন নাই। ওই সামান্য কয়েকটা ভোটারের কি অবস্থা হবে জানেন? এসব ক্ষেত্রে ডিসি, এসপি থেকে শুরু করে ডিআইজি সবাই এসেও কিন্তু পরিস্থিতি সামাল দিতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

পিবিডি/জিএম

নির্বাচন কমিশনার,রফিকুল ইসলাম,আগারগাঁও ইটিআই ভবন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close