• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিমান ছিনতাই, বাংলাদেশে তৈরি প্লাস্টিকের খেলনা ছিল পিস্তলটি

প্রকাশ:  ১৩ মার্চ ২০১৯, ২১:৪৫ | আপডেট : ১৩ মার্চ ২০১৯, ২১:৫০
চট্টগ্রাম প্রতিনিধি
ফাইল ছবি

চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমানের দুবাইগামী ফ্লাইটের ছিনতাইকারী মাহাদি পাইলটের মাথায় যে অস্ত্রটি ঠেকিয়ে তাকে জিম্মি করেছিল, সেটি আসলে ছিল বাংলাদেশে তৈরি প্লাস্টিকের একটি খেলনা পিস্তল। দেখতে প্রায় আসল পিস্তলের মতোই ও্ই খেলনা পিস্তল দিয়ে বিমান ছিনতাইয়ের ঝুঁকি নিয়ে ওই যুবক কমাণ্ডো অভিযানে প্রাণ হারান।

বিমান ছিনতাইয়ের ঘটনায় বুধবার (১৩ মার্চ) নিহত পলাশের কাছ থেকে উদ্ধার করা পিস্তলটির প্রতিবেদন দিয়েছে সিআইডির ফরেনসিক বিভাগ।

এই বিভাগের বিশেষ পুলিশ সুপার রুমানা আকতার বলেন, বাহ্যিক দৃষ্টিতে অরজিনাল পিস্তলের মত দেখালেও বাস্তবে এটি খেলনা। পিস্তলটির ম্যাগজিন আলাদা করা যায়। ভেতরে গুলির মত করে ছোট ছোট প্লাস্টিকের দানা রাখা যায়। অল্প শব্দও হয়। পুরোটাই খেলনা।

সিআইডির ফরেনসিক বিভাগ গত ৭ মার্চ তাদের ব্যালিস্টিক পরীক্ষার প্রতিবেদন দেওয়ার পর মঙ্গলবার তা চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। পুলিশের বিশেষায়িত এই ইউনিটই বিমান ছিনতাইয়ের ওই ঘটনার তদন্ত করছে।

মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক রাজেশ বড়ুয়া বলেন, ব্যালিস্টিক রিপোর্ট আমরা গত রাতে হাতে পেয়েছি।সেখানে বলা হয়েছে এটি একটি খেলনা পিস্তল। সেখানে বারুদ ব্যবহার বা গুলি করার কোনো সুযোগ নেই।

খেলনা ওই পিস্তলের গায়ে ইংরেজিতে লেখা ছিল- ‘গান সিরিজ ওসাকা, আমান ইন্ডাস্ট্রিজ, মেইড ইন বাংলাদেশ’

চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে ওই ঘটনার পর বিমানের দুই যাত্রী সাংবাদিকদের বলেছিলেন, ছিনতাইকারী গুলি ছুড়েছিল। তবে চট্টগ্রামের পুলিশ কমিশনার মাহবুবার রহমান জানিয়েছিলেন, সেটি একটি খেলনা পিস্তল।

রোববার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা থেকে ছেড়ে যাওয়া দুবাইগামী বিজি-১৪৭ ফ্লাইটটি এক অস্ত্রধারী যুবক ছিনতাইয়ের চেষ্টা করে। পরে বিকেল ৫টা ৪০ মিনিটে উড়োজাহাজটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। বিমান ছিনতাই চেষ্টাকারী সন্দেহভাজন অস্ত্রধারীকে ধরতে কমান্ডো অভিযান পরিচালিত হয়। এরপর ছিনতাইকারীর নিহত হওয়ার মধ্য দিয়ে রুদ্ধশ্বাস এই অভিযান শেষ হয়।

পিবিডি/জিএম

চট্টগ্রাম,শাহ আমানত বিমানবন্দর,বিমান ছিনতাইকারী,ব্যালিস্টিক পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close