• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নিরাপদ সড়কের দাবিতে শাহবাগ ও ধানমন্ডি অবরোধ

প্রকাশ:  ২০ মার্চ ২০১৯, ১৩:০১
নিজস্ব প্রতিবেদক

নিরাপদ সড়ক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার বাসচাপায় নিহত হওয়ার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে শাহবাগ মোড় ও ধানমন্ডি এলাকায় অবরোধ করছেন শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) বেলা পৌনে ১২ টার দিকে শাহবাগে অবস্থান নেন তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া ধানমন্ডি ২৭ নম্বরে মিরপুর-নিউমার্কেট সড়কে অবস্থান নিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

শাহবাগে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হচ্ছে। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিচ্ছেন। এদিকে এ কারণে সংশ্লিষ্ঠ এলাকার যান চলাচল বন্ধ হয়ে গেছে।

সংগঠনেরর আহ্বায়ক হাসান আল মামুন বলেন, নিরাপদ সড়ক বর্তমান সময়ে দেশের প্রতিটি নাগরিকের দাবি। ফিটনেস বিহীন গাড়ি এবং বেপরোয়া যান চলাচল এই দুর্ঘটনার জন্য দায়ী। সড়ক দুর্ঘটনা থেকে রেহাই পাচ্ছে না শিশু-কিশোর থেকে বৃদ্ধ সবাই। কিন্তু আমরা দেখেছি, শিক্ষার্থীদের দাবি মানার নাম করে সরকার আইওয়াশ করেছে মাত্র। প্রকৃতপক্ষে শিক্ষার্থীদের কোনো দাবিই পূরণ হয়নি।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষার্থীরা আজ নিরাপদ সড়কের দাবিতে রাস্তা অবরোধ করে রেখেছে। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ শিক্ষার্থীদের এই দাবির সাথে একাত্মতা পোষণ করে শাহবাগে অবস্থান নিয়েছে। আশা করি, এবার আর আশ্বাস নয়, সত্যিই আমরা নিরাপদ সড়ক উপহার দিয়ে ঘরে ফিরব।

এর আগে মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত (ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫) বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হন। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৮ দফা দাবি ঘোষণা করেন এবং বুধবার (২০ মার্চ) সকাল ৮টা পর্যন্ত অবরোধ কর্মসূচি স্থগিত করেন।

পিবিডি/রবিউল

নিরাপদ সড়ক,বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস,শাহবাগ মোড়,ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close