Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬
  • ||

শিক্ষামন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরছেন শিক্ষকরা

প্রকাশ:  ২৪ মার্চ ২০১৯, ১৮:৪৪ | আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১৯:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে বাড়ি ফেরার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনরত ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। জাতীয় প্রেসক্লাবের সামনে রোববার (২৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় উপস্থিত হয়ে তিনি ননএমপিও শিক্ষক-কর্মচারীদের দাবি আদায়ের আশ্বাস দিলে এ আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেন তারা।

বিকেলে শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি সভা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী আমাদের মাঝে এসে এমপিওভুক্তির দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি আগামীকাল শিক্ষামন্ত্রী আমাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব। সেই বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে জানাবেন বলে শিক্ষামন্ত্রী আমাদের কথা দিয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করবেন বলেও জানিয়েছেন।

ভূষণ রায় বলেন, যেহেতু শিক্ষামন্ত্রী আমাদের মাঝে এসে এমপিওভুক্তির দাবি পূরণে আশ্বস্ত করেছেন। তার প্রতি শ্রদ্ধা রেখে আমরা আগামী এপ্রিলের তৃতীয় সপ্তাহ পর্যন্ত আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি। এ সময়ের মধ্যে আমাদের দাবি পূরণ না হলে সারাদেশ থেকে আবারো শিক্ষক-কর্মচারীরা ঢাকায় সম্মিলিত হয়ে কঠোর আন্দোলন করবে।

এর আগে আন্দোলনকারী শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আপনারা বাড়ি ফিরে যান। খোলা আকাশের নিচে রোদের মধ্যে দাঁড়িয়ে আর কষ্ট করবেন না। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব, যাতে আপনাদের কষ্ট দূর করা সম্ভব হয়।

তিনি বলেন, আমি আপনাদের কষ্টের বিষয়টা জানি। এমপিওভুক্তি ছাড়া আপনারা কীভাবে জীবন-যাপন করেন, সে খবরও আমার কাছে রয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ কার্যক্রম শুরু করা হয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত কার্যক্রম বাস্তবায়ন শুরু হবে। আমরা ইতোমধ্যে আবেদন গ্রহণ কার্যক্রম শেষ করেছি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কার্যক্রম অর্থসংশ্লিষ্ট বিষয়, তাই এটি বাস্তবায়নে নানা প্রক্রিয়া প্রয়োজন রয়েছে। এ কারণে কিছুটা সময় নেয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওকরণ বিষয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রয়েছে। আমি ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সাথে কথা বলেছি। আগামী অর্থবছরে এমপিওভুক্তকরণে নতুন অর্থ বরাদ্দ দেয়া হবে হবে বলে জানানো হয়েছে।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত