• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পঞ্চম ধাপের ইউপি নির্বাচন

শীত উপেক্ষা করে ভোটারদের দীর্ঘ সারি

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০২২, ১০:৫৮
নিজস্ব প্রতিবেদক

পঞ্চম ধাপের ৭০৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ঘন কুয়াশা আর হিমেল হাওয়া উপেক্ষা করে কেন্দ্রে ভোটারদের ভালো উপস্থিতি দেখা গেছে।

বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

নির্বাচনী এলাকাগুলোয় উত্তেজনা, সংঘর্ষ ও সহিংসতার শঙ্কায় ২৬ জেলার ৪৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি মোতায়েন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ৪৮ জেলার ৯৬ উপজেলার প্রতিটিতেই রয়েছে বিজিবি, র‍্যাব ও পুলিশ। কোথাও কোথাও কোস্টগার্ডের সদস্যরাও রয়েছেন।

ভোট নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে সব নির্বাচনী এলাকায়। অনেক স্থানের সাধারণ ভোটারেরা ভোটকেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। অপরদিকে, নির্বাচন কমিশন বলছে, তারা কঠোর অবস্থানে রয়েছে এবং যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে।

ইসির দাবি, নির্বাচনে উত্তেজনা-অজানা শঙ্কার বিষয়ে প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছে তারা। এর আগে চার ধাপে সহিংসতার ঘটনায় অস্বস্তি ও উদ্বেগ প্রকাশ করে নির্বাচন কমিশন কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বললেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। এসব নিয়ে ভোটার ও প্রার্থীদের অভিযোগের কমতি নেই।

নির্বাচন উপলক্ষে মঙ্গলবারই সব ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো হয়েছে। র‌্যাব, পুলিশ, আনসারসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যেরা নির্বাচনী এলাকায় টহল শুরু করেছেন। তাঁরা থাকবেন ভোটের পরদিন পর্যন্ত। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এ ধাপে ৪০ ইউপিতে ইভিএমে ভোট হচ্ছে। তবে এ ধাপে ভোটের আগেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন জনপ্রতিনিধি। এর মধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত সদস্য ৩৩ জন এবং সাধারণ সদস্য ১১২ জন। মোট প্রার্থীর সংখ্যা ৩৬ হাজার ৪৫৭ জন। চেয়ারম্যান তিন হাজার ২৭৪ জন, সংরক্ষিত সদস্য সাত হাজার ৯৫০ জন এবং সাধারণ সদস্য ৩৯ হাজার ৩৯১ জন। এ ধাপে মোট ভোটার সংখ্যা এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও পুরুষ ভোটার ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২১ জন। ভোটকেন্দ্র সাত হাজার ১৩৭টি এবং ভোটকক্ষ ৩৯ হাজার ৩৯১টি।

এ পর্যন্ত তিন হাজার ৭৪৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক হাজার ৫৫৫ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তার মধ্যে প্রথম ধাপে ১৪১, দ্বিতীয় ধাপে ৩৫৭, তৃতীয় ধাপে ৫৬৯, চতুর্থ ধাপে ২৯৫ ও পঞ্চম ধাপে ১৯৩ জন। সব মিলিয়ে ইউপি ভোট নিয়ে কঠোর সমালোচনার মুখে রয়েছে ইসি।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমানের দেওয়া তথ্য অনুযায়ী, পঞ্চম ধাপের প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। বিজিবির মোবাইল টিম রয়েছে দুই প্লাটুন ও এক প্লাটুন সদস্য নিয়োজিত আছে স্ট্রাইকিং টিম হিসেবে। একই হারে কোস্টগার্ডও মোতায়েন করা হয়েছে। এছাড়া শঙ্কার কথা মাথায় রেখে ৪৪টি উপজেলায় অতিরিক্ত এক প্লাটুন বিজিবি এবং কোথাও দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এরই মধ্যে নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যেরা অবস্থান নিয়েছেন। কেন্দ্র পাহারায় পুলিশ, আনসারের সমন্বয়ে নিয়োজিত রয়েছে ২২ জনের ফোর্স। এছাড়া ভোটের এলাকায় পুলিশ, আনসার ও ব্যাটালিয়ন আনসারের একটি করে টিম মোবাইল ফোর্স হিসেবে এবং প্রতি ইউপির জন্য একটি করে টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

ইউপি,নির্বাচন,ভোটার,শীত,ইউনিয়ন পরিষদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close