• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘সাফারি পার্কের জেব্রাগুলো মরে নাই, মারা হয়েছে’

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২২, ২১:৩৪
নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

পার্কের জেব্রা মরে নাই, মারা হয়েছে বলে অভিযোগ করেছেন গাজীপুর-৩ আসনের সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একের পর এক জেব্রা মারা যাওয়ার ঘটনায় এ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে পার্ক পরিদর্শনে এসে এ কথা বলেন গাজীপুর-৩ আসনের সাংসদ।

ইকবাল হোসেন সবুজ বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত পার্কটি আমাদের আবেগের জায়গা। যাদের কাজ করার যোগ্যতা নেই, তাদের দিয়ে এ বৃহৎ পার্কটি পরিচালিত হচ্ছে। যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদেরকে বসিয়ে রেখে তদন্ত সুষ্ঠু হতে পারে না।

তিনি আরো বলেন, পার্কে একটি ডিম ফুটলে খবর প্রকাশ হয়। জেব্রা-বাঘ মরলে খবর হয় না। সম্প্রতি একটি বাঘের মৃত্যু হয়েছে। পার্কের প্রকল্প পরিচালক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা এ বিষয়টি গোপন রেখেছেন। বাঘের মৃত্যুর বিষয়ে কর্তৃপক্ষ কিছুই জানাননি।

পার্কে জেব্রার মৃত্যুর বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এলাকাবাসীর দাবি, ২০১১ সালে পার্কের যাত্রা শুরু। এতদিন পার্কে প্রাণীর মৃত্যুর ঘটনা ঘটেনি। হঠাৎ পার্কে একে একে ১১টি জেব্রার মৃত্যু হলো। দীর্ঘদিন পর তদন্ত কমিটি আসে তদন্ত করতে। এ ঘটনায় এলাকাবাসী পার্কের অনিয়ম দুর্নীতির সাথে জড়িতদের শাস্তি দাবি করেন।

বন পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক জানান, একটি নির্দিষ্ট অবস্থানে থেকে তদন্ত করতে হবে। তদন্ত প্রতিবেদনের পর দায়ীদের বিরুদ্ধে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ৯টি ও ২৯ জানুয়ারি আট ঘণ্টার ব্যবধানে আরো দুটিসহ মোট ১১টি জেব্রার মৃত্যু হয়। সম্প্রতি একটি বাঘের মৃত্যু হয়েছে। পার্কের প্রকল্প পরিচালক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা বাঘের মৃত্যুর বিষয়টি গোপন রাখেন।

পূর্বপশ্চিমবিডি/জেএস

মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ,বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close