• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

সমাজ সেবায় অবদানে একুশ পদক পাচ্ছেন আব্রাহাম লিংকন

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩৭
নিজস্ব প্রতিবেদক

ভাষা আন্দোলন, শিল্পকলা, গবেষণা, সাহিত্য ও সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে চলতি বছর একুশে পদক পাচ্ছেন২৪ গুণীজন। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২২ সালের একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে।

সমাজ সেবায় অনন্য ভূমিকার জন্য এ বছর একুশে পদক পাচ্ছেন কুড়িগ্রামের বিশিষ্ট আইনজীবী এসএম আব্রাহাম লিংকন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (রাকসু) সাবেক এই এজিএস বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য ছিলেন।

কুড়িগ্রাম জেলার বেপারিপাড়া গ্রামের অধিবাসী মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত মহিউদ্দিন আহমদ ও প্রয়াত আমেনা খাতুন দম্পতির পঞ্চম সন্তান আব্রাহাম লিংকন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে অনার্সসহ এলএলবি এবং এলএলএম পাস করে কুড়িগ্রামে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। কুড়িগ্রাম জেলা আইনজীবী সমিতির দুই মেয়াদে সাধারণ সম্পাদক এবং দুই মেয়াদে সভাপতি ছিলেন তিনি। ২০০৭ সাল থেকে অদ্যাবধি আব্রাহাম লিংকন কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর হিসেবে কর্মরত।

বর্ণাঢ্য কর্মজীবনে আব্রাহাম লিংকন ১৯৯২ সালে কুড়িগ্রাম আইন কলেজ প্রতিষ্ঠা করেন। তিনি এই কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। ২০১১ সালের ৭ জানুয়ারি সীমান্তে বিএসএফের গুলিতে নিহত ফেলানী হত্যা মামলার আইনজীবী। মামলা পরিচালনার জন্য তিনি নিযুক্ত হয়ে ফেলানীর পিতা নুর ইসলামের সঙ্গে দুবার ভারতের কুচবিহারের সোনারীতে অবস্থিত বিএসএফ ব্যাটালিয়ন সদর দফতরে স্থাপিত বিএসএফের জেনারেল সিকিউরিটি ফোর্স কোর্টে যান এবং ফেলানীর পক্ষে শুনানিতে অংশ নেন।

এস এম আব্রাহাম লিংকন একক প্রচেষ্টায় নিজ বাসভবনে ২০১২ সালে গড়ে প্রতিষ্ঠা করেন উত্তরবঙ্গ জাদুঘর। জেলা শহরের বেপারিপাড়ায় অবস্থিত তার দ্বিতল বাড়িটির ড্রয়িং ও ডাইনিংসহ নিচতলার ৩টি এবং দোতলার ৪টি কক্ষের সব কটি এখন স্থানীয় ইতিহাস, ঐতিহ্য এবং মুক্তিযুদ্ধের স্মারকে ঠাসা।

রাজনৈতিক জীবনে আব্রাহাম লিংকন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তিনি জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও সহসাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর বর্তমানে সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

পূর্বপশ্চিম- এনই

আব্রাহাম লিংকন,একুশে পদক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close