• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইসি গঠনে প্রথম বৈঠকে সার্চ কমিটি

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৫৮
নিজস্ব প্রতিবেদক

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ায় নতুন একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন নির্বাচন কমিশনার (ইসি) মনোনীত করতে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটির সদস্যরা প্রথমবার বৈঠকে বসেছেন।

রোববার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়। কমিটির সদস্য হিসেবে বৈঠকে উপস্থিত রয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও বৈঠকে রয়েছেন। সার্চ কমিটির সদস্যরা বৈঠকের আগে কথা বলেননি। তবে বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিবের ব্রিফ করার কথা রয়েছে।

আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হচ্ছে। নিয়মানুযায়ী, এর আগেই নতুন ইসি গঠন করা হবে। সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনের সদস্যদের মনোনীত করার পর রাষ্ট্রপতি তা চূড়ান্ত করেন। তবে, এবার নতুন আইনানুযায়ী সার্চ কমিটি গঠন করা হলো। প্রথমবারের মত আইনের আওতায় সার্চ কমিটি গঠনের পরদিনই সংশ্লিষ্টদের নিয়ে প্রথম বৈঠকে বসলেন আপিল বিভাগের বিচারক বিচারপতি ওবায়দুল হাসান।

সার্চ কমিটির (অনুসন্ধান কমিটি) কাজ সম্পর্কে আইনে বলা হয়েছে, এ কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে দায়িত্ব পালন করবে। আইনে বেধে দেওয়া যোগ্যতা, অযোগ্যতা অভিজ্ঞতা, দক্ষতা ও সুনাম বিবেচনা করে সিইসি ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে। এ অনুসন্ধান কমিটি সিইসি ও কমিশনারদের প্রতি পদের জন্য দুই জন করে ব্যক্তির নাম সুপারিশ করবে। কমিটির গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে সুপারিশ রাষ্ট্রপতির কাছে জমা দিতে হবে।

পূর্বপশ্চিম- এনই

ইসি গঠন,সার্চ কমিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close