• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইসিতে সাহসী ও বিবেকের কাছে দায়বদ্ধ লোক চাই: জাফর ইকবাল

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০২:২২
নিজস্ব প্রতিবেদক

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিকে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, সাহসী ও বিবেকের কাছে দায়বদ্ধ লোকদের বাছাই করতে হবে। যারা দলীয় চাপের মুখে নতি স্বীকার করবেন না, সেই ধরনের লোকই নির্বাচন কমিশনে চাই।

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির বৈঠক থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, সার্চ কমিটিকে বলেছি, আপনারা এমন লোক বাছাই করুন, যারা নিজের বিবেকের কাছে ঠিক থাকবেন। তারা সাহসী থাকবেন, কোনো ভয় পাবেন না। তিনি বলেন, আমাদের সবার প্রস্তাব একটাই, আমরা এমন একটা দেশ চাই- সে দেশে যারাই রাজনীতি করবেন, তাদেরকেই মুক্তিযুদ্ধের পক্ষের হতে হবে। যতদিন সেটা না হচ্ছে ততদিন আমরা বুঝবো, আমাদের দেশে রাজনীতি সঠিকভাবে হচ্ছে না।

বরেণ্য এই শিক্ষাবিদ বলেন, আমরা প্রস্তাব করেছি, যিনি নির্বাচন কমিশনার হবেন, তাকে অন্যান্য গুণাবলির সঙ্গে মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হতে হবে। আজকে যারা উপস্থিত ছিলেন, সবাই এক বাক্যে এটাই বলেছেন। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি যে পরিশ্রম করছে, এটা দেখেও আমরা খুশি হয়েছি। ভালো লাগছে, এই প্রথম আমাদের দেশে এত সুন্দর একটি প্রক্রিয়ায় কাজটা হচ্ছে।

সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়ে এক প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, এ দেশে এখনো স্বাধীনতাবিরোধী লোক আছেন। তারা কি একজন স্বাধীনতার পক্ষের কোনো মানুষকে গ্রহণ করবেন? কাজেই সর্বজন গ্রহণযোগ্য কথাটা একটু জটিল। আমরা সার্চ কমিটিকে বলেছি, আপনারা ভয় পাবেন না। আপনারা বিবেকের কাছে পরিষ্কার থাকেন।

তিনি জানান, কে কী বলছে, সেটা নিয়ে আপনারা (সার্চ কমিটি) মাথা ঘামাবেন না। আমরা বলেছি, আপনারা এমন লোক বাছাই করুন, যারা নিজের বিবেকের কাছে ঠিক থাকবেন। তারা সাহসী থাকবেন, কোনো ভয় পাবেন না।

এসময় ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারে এমন সৎ ও সাহসী ব্যক্তির নাম নির্বাচন কমিশনার হিসেবে সার্চ কমিটির কাছে প্রস্তাব করেছি। তাকে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে।

শাহরিয়ার কবির বলেন, ‘সার্চ কমিটির বৈঠকে বলেছি, নিরপেক্ষ না খুঁজে সাহসী ও সৎ খুঁজতে হবে। সময় লাগলে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলতে বলেছি।’

তিনি আরও বলেন, ‘সার্চ কমিটিতে নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নাম প্রস্তাব করেছি। আমাদের তালিকায় নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ব্যক্তিদেরও নাম রয়েছে।’

এছাড়া অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, সার্চ কমিটিকে এমন ব্যক্তি খুঁজে বের করতে হবে যিনি সৎ ও সাহস নিয়ে নির্বাচন পরিচালনা করতে পারবেন।

তিনি বলেন, সবার কাছে গ্রহণযোগ্য কোনো ব্যক্তি পাওয়া যাবে না। নিরপেক্ষ বলেও কোনো ব্যক্তি নেই। সবকিছু সার্চ কমিটির ওপর চাপিয়ে দিলে হবে না। মুক্তিযুদ্ধে বিশ্বাসী নন এমন কাউকেও কেউ চাইবে না। আবার নির্বাচন কমিশন চাইলেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। এর কারণ এর সঙ্গে রাজনৈতিক দলসহ অনেকগুলো বিষয় জড়িত।

তাই আমি মনে করি, সার্চ কমিটিকে এমন ব্যক্তি খুঁজে বের করতে হবে- যিনি সৎ ও সাহস নিয়ে নির্বাচন পরিচালনা করতে পারবেন, যোগ করেন এই ইতিহাসবিদ ও সাহিত্যিক।

মুনতাসীর মামুন বলেন, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন কমিশন চেয়েছি। সেখানে আমলাতন্ত্র ও জুডিশিয়ারির যে ধারায় কমিশনে নিয়োগ দেওয়া হয় সেটা বাদ দিতে বলেছি। আমরা চাই কমিশনে সিভিল সোসাইটি এবং নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকুক।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) তাদের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি বিশিষ্ট নাগরিকদের মতামত জানতে বৈঠক করছে।

পূর্বপশ্চিম-এনই

ড. মুহম্মদ জাফর ইকবাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close