• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

পাসপোর্টের এডিজি পদে অন্য সংস্থার কর্মকর্তার যোগদান বন্ধে স্মারকলিপি

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৬
নিজস্ব প্রতিবেদক

অতিরিক্ত মহাপরিচালক পদে অন্য সংস্থার নিয়োগপ্রাপ্ত কর্মকর্তার যোগদান বন্ধ করতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসার্স অ্যাসোসিয়েশন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়া স্মারকলিপিতে বলা হয়- পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন বিশেষায়িত কাজ হওয়ায় দীর্ঘদিন দায়িত্ব পালনের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে হয়। অধিদপ্তরের সহকারী পরিচালক পদে একজন প্রবেশনার হিসেবে যোগদান করে জব রোটেশন অনুসারে পদোন্নতির মাধ্যমে বিভিন্ন পদে দায়িত্ব পালনের মাধ্যমে কাঙ্ক্ষিত অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করে। এ প্রক্রিয়া ব্যাহত হলে অধিদপ্তরে দক্ষ জনবলের সংকট সৃষ্টি হবে। এর ফলে সেবার মান হ্রাস পাবে এবং জনস্বার্থ ক্ষুণ্ণ হবে।

জানা যায়, সেবা সহজ করতেই ২০১২ সালে দুইটি অতিরিক্ত মহাপরিচালক’র পদ সৃজন করা হয়। এই দুইটি পদেই অধিদপ্তরের দুই জন স্থায়ী কর্মকর্তা পদস্থ ছিলেন/আছেন।

তবে গতবছর ৩১ মে অতিরিক্ত মহাপরিচালক পদের এক কর্মকর্তা অবসরে যান। পদটি শূন্য হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে প্রেষণে পদায়ন করতে জনপ্রশাসন মন্ত্রণালয় হতে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর থেকেই পাসপোর্ট কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে।

স্মারকলিপিতে আরোও বলা হয়, অতিরিক্ত মহাপরিচালক পদে প্রেষণে অন্য কোন দপ্তর/ক্যাডার হতে কর্মকর্তা নিয়োগ করা হলে উক্ত পদসহ অধিদপ্তরের আটটি ধাপের কর্মকর্তা/কর্মচারীগণ পদোন্নতির সুযোগ হতে বঞ্চিত হবেন। এর ফলে তাদের মধ্যে হতাশার সৃষ্টির হবে এবং তারা কর্মস্পৃহা হারিয়ে যাবে। এমআরপি ও এমআরভি এবং ই-পাসপোর্ট ও ই-ভিসা সংক্রান্ত কার্যক্রমটি অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর বিধায় প্রেষণে নিয়োজিত কর্মকর্তার এমআরপি, এমআরভি ও ই-পাসপোর্ট কার্যক্রম সম্পর্কে পূর্ব অভিজ্ঞতা না থাকার ফলে উক্ত কার্যক্রম পরিচালনায় দীর্ঘসূত্রিতা ও জটিলতা সৃষ্টি হবে।

বর্তমানে ১৫টি দেশের ১৯টি বাংলাদেশ মিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ে ১৯ জন সিনিয়র সহকারী সচিব কর্মকর্তা (প্রথম/দ্বিতীয় সচিব) হিসেবে পদায়িত আছেন। বাংলাদেশ পাসপোর্ট ও ভিসা সম্পর্কে তাদের পূর্বাভিজ্ঞতা না থাকায় এতদসম্পর্কিত জনসেবা প্রত্যাশা অনুযায়ী প্রদান করা সম্ভব হচ্ছে না।

আরোও বলা হয়, উপরোক্ত বিষয়াদি বিবেচনাপূর্বক ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত পদে প্রেষণে নিয়োগের আদেশটি বাতিলপূর্বক অধিদপ্তরের দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন ও যোগ্য পরিচালকগণের মধ্যে হতে অতিরিক্ত মহাপরিচালক পদে পদোন্নতির সুযোগ অব্যাহত রাখা এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনের পাসপোর্ট ও ভিসা উইং-এ অধিদপ্তরের কর্মকর্তাদের পদায়নের বিষয়ে আপনার সদয় হস্তক্ষেপ কামনা করছি।

পূর্ব পশ্চিম/জেআর

পাসপোর্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close