• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চুড়িহাট্টা ট্রাজেডি: তিন বছরেও শুরু হয়নি বিচারকাজ

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৫
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন মারা যাওয়ার ঘটনায় দায়ের করা মামলার ৩ বছর অতিবাহিত হলেও এখনো বিচার শুরু হয়নি। তবে সম্প্রতি মামলাটিতে চার্জশিট দাখিল করায় খুব শীঘ্র বিচার শুরু হবে বলে আশা করেছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

মামলাটি তদন্ত করে প্রায় তিন বছর পরে গত ১৬ ফেব্রুয়ারি ওয়াহেদ ম্যানশন ভবনের মালিক দুই ভাইসহ ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছেন তদন্ত কর্মকর্তা চশবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আবদুল কাইউম। আগামী ২৩ মার্চ চার্জশিট গ্রহণের বিষয়ে তারিখ ধার্য করেছেন আদালত।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন— ভবনের মালিক দুই সহোদর হাসান ওরফে হাসান সুলতান, সোহেল ওরফে শহীদ ওরফে হোসেন, রাসায়নিকের গুদামের মালিক ইমতিয়াজ আহমেদ, পরিচালক মোজাম্মেল হক, ম্যানেজার মোজাফফর উদ্দিন, মোহাম্মদ জাওয়াদ আতির, মো. নাবিল ও মোহাম্মদ কাশিফ। এরা সবাই জামিনে আছেন।

এ বিষয়ে মামলার বাদী আসিফ জানান, নির্মমভাবে ৭১ জন মানুষ নির্মমভাবে পুড়ে মরার তিন বছর হয়ে গেল। এইদিন এলে পাবলিসিটি করার জন্য সবাই যোগাযোগ করে। অন্য সময় কেউ আর খোঁজ-খবর নেয় না। যাই হোক শুনেছি মামলায় ৮ জনের বিরুদ্ধে পুলিশ চার্জশিট দাখিল করেছে। আমাদের প্রত্যাশা সুষ্ঠু বিচার যেন হয়। আদালত যে বিচার করবে আমরা সেটাই মেনে নেব।

তিনি আরও বলেন, অভিভাবকদের হারিয়ে আমরা কোনো ক্ষতিপূরণ পায়নি। অনার্স-মাস্টার্স করা দুই ভাইয়ের জন্য একটা সরকারি চাকরির জন্য অনেক দৌড়ঝাঁপ করেছি। কিন্তু কিছুই হলো না। সরকার যেন আমাদের বিষয়টা একটু সহানুভূতির দৃষ্টিতে দেখেন। তা হলে আমরা একটু ভালো থাকতে পারতাম।

আসামি পক্ষের আইনজীবী মোস্তফা পাঠান ফারুক বলেন, কেউ কি ইচ্ছে করে নিজের ভবনে আগুন লাগাতে চাই। এতে তো তাদেরও ব্যাপক ক্ষতি হয়েছে। ওনারা বলির পাঠা হয়েছেন। আসামিদের বিরুদ্ধে চার্জশিট হয়েছে। স্বাভাবিকভাবে তথ্য উপাত্ত যা আছে তাই দিয়ে তাদের নির্দোষ প্রমাণ করতে চেষ্টা চালিয়ে যাব।

রাষ্ট্রপক্ষের আইনজীবী স্পেশাল পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান বলেন, মামলায় ৮ আসামির বিরুদ্ধে পুলিশ চার্জশিট দিয়েছে। চার্জশিট গ্রহণ, চার্জগঠন এরপর মামলার বিচার শুরু হবে। চার্জগঠন হয়ে গেলে সাক্ষীদের আদালতে হাজির করে মামলার বিচার দ্রুত শেষ করতে রাষ্ট্রপক্ষ কাজ করে যাবে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে মো. হাসান ও সোহেল ওরফে শহীদ তাদের চতুর্থ তলার বসতবাড়ির বিভিন্ন ফ্লোরে দাহ্য পদার্থ ক্রয় বিক্রয়কারীদের কাছে আর্থিকভাবে লাভবানের আশায় তারা ভাড়া দেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০ দিকে চকবাজার মডেল থানাধীন চুড়িহাট্টা শাহী জামে মসজিদের সামনে রাস্তায় চলাচলরত একটি প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে পামের বিদ্যুতের ট্রান্সমিটারে আগুন লাগে। তৎক্ষণাৎ পাশে আরেকটি প্রাইভেটকারে আগুন লাগলে সেই গাড়ির গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়। নন্দকুমার দত্ত রোড চুড়িহাট্টা বিল্ডিংয়ের সামনে একটি পিকআপ গ্যাস সিলিন্ডার ভর্তি অবস্থায় দাঁড়িয়ে ছিল। ওই পিকআপের সিলিন্ডারগুলো বিস্ফোরিত হয়ে বাড়ির নিচতলা ও রাজমহল হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের মধ্যে আগুন লাগে। ওই রাতে চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে ৭১ জন মারা যায়।

ওই ঘটনায় স্থানীয় মো. আসিফ বাদী হয়ে চকবাজার থানায় মামলা দায়ের করেন। মামলার এজাহারে দুই আসামির নাম উল্লেখ করে অজ্ঞাত ১০ থেকে ১২ জনকে আসামি করা হয়েছে। বর্তমানে আসামরা জামিনে রয়েছেন৷

পূর্ব পশ্চিম/জেআর

চুড়িহাট্টা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close