• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ফাইজারের জেনেরিক ওষুধ তৈরির সাব-লাইসেন্স পেলো বেক্সিমকো

প্রকাশ:  ১৯ মার্চ ২০২২, ২০:৪৫
নিজস্ব প্রতিবেদক

কোভিড চিকিৎসায় মার্কিন কোম্পানি ফাইজারের মুখে খাওয়ার ওষুধ তৈরির অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা।

শনিবার (১৯ মার্চ) কোম্পানিটির পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের একমাত্র কোম্পানি হিসেবে কোভিড-১৯ মোকাবিলায় মার্কিন কোম্পানি ফাইজারের মুখে খাওয়ার ওষুধ তৈরির সাব-লাইসেন্স পেয়েছে বেক্সিমকো ফার্মা। জাতিসংঘ সমর্থিত সংস্থা মেডিসিন পেটেন্ট পুলের (এমপিপি) পক্ষ থেকে সাব-লাইসেন্স পেয়েছে প্রতিষ্ঠানটি। প্যাক্সলোভিড ব্র্যান্ড নামের ওষুধটি মূলত দুটি অ্যান্টি ভাইরাল ড্রাগ নির্মাট্রেলভির এবং রিটোনাভিরের সংমিশ্রণ।

নির্মাট্রেলভির করোনার প্রতিলিপি তৈরির জন্য প্রয়োজনীয় এনজাইমকে বাধা দেয়। নির্মাট্রেলভিরের জন্য বুস্টিং এজেন্ট হিসেবে কাজ করে রিটোনাভির।

প্রাপ্ত বয়স্কদের গুরুতর কোভিড রোগীদের জন্য প্যাক্সলোভিড ওষুধটি গত ডিসেম্বরে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

চুক্তি অনুযায়ী, সফল প্রযুক্তি স্থানান্তর এবং নিয়ন্ত্রক সংস্থা থেকে উৎপাদনের অনুমোদনের পর বাংলাদেশে ওষুধটি তৈরি করবে বেক্সিমকো ফার্মা।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে এমএসডি এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের তৈরি আরেকটি কোভিড-১৯ ওষুধ মলনুপিরাভির তৈরি করার জন্য বেক্সিমকো ফার্মকে সাব-লাইসেন্স দেয় এমপিপি।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এ ব্যাপারে বলেন, গত জানুয়ারিতে মলনুপিরাভির উৎপাদনের জন্য প্রাপ্ত লাইসেন্সের ধারাবাহিকতায়, এমপিপি কোভিড-১৯ মোকাবিলায় যুগান্তকারী ওষুধ ফাইজারের মুখে খাওয়ার বড়ির জেনেরিক সংস্করণ উৎপাদনে বেক্সিমকো ফার্মাকে সাব-লাইসেন্স দেওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত।

পূর্বপশ্চিমবিডি/জেআর

কোভিড চিকিৎসা,ফাইজার,বেক্সিমকো ফার্মা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close