• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতই বাংলাদেশ হওয়ার চিন্তা করতে পারে: মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশ:  ২৪ মার্চ ২০২২, ১৮:৩০
নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, অনেকে বলে থাকেন আওয়ামী লীগ মানে নাকি ভারত! আরে আমরা ভারত হব কি, ভারতই বাংলাদেশ হওয়ার চিন্তা করতে পারে। আমরা তো তাদের থেকে এগিয়ে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে ‘প্রজন্ম ৭০ বাংলাদেশ’ আয়োজিত আলোচনা সভা এবং সাংগঠনিক পতাকা উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, গড় আয়ুতে আমরা ভারতের থেকে এগিয়ে। যেখানে আমাদের গড় আয়ু ৭৪ বছর সেখানে ভারতের ৬৫। ভারতের মাতৃমৃত্যু হার, শিশু মৃত্যুহার, সেনিটেশন, পানির ব্যবস্থাপনা সবকিছুতে বাংলাদেশ এগিয়ে। পাকিস্তান তো আরো অনেক পেছনে। ভারত আমাদের সাহায্য করেছে আমরা তাদের সেজন্য সম্মান জানাই। কিন্তু আমরা তো তাদের থেকে এগিয়ে। বিশ্বাস না হলে গুগলে দেখুন।

মোজাম্মেল হক বলেন, এক অসম যুদ্ধের মাধ্যমেই এই দেশ স্বাধীন হয়েছে। ভারত আমাদের ১০০ বছরের পুরোনো অস্ত্র থ্রি নট রাইফেল দিয়েছিল। আর পাকিস্তানিদের কাছে ছিল অত্যাধুনিক অস্ত্র। তাদের সামনে সম্মুখযুদ্ধে আমরা তিন মিনিটও টিকতে পারতাম না। আমাদের বড় অস্ত্র ছিল দেশপ্রেম। সে সময় যুবক থাকায় আমরা যুদ্ধে অংশ নিতে পেরেছি। এখন এ বয়সে হয়তো যুদ্ধ করার সম্ভাবনা ছিল না। মুক্তিযোদ্ধারা আমাদের মুক্ত করে দিয়ে গেছেন। এখন তরুণ প্রজন্মের এই মুক্তি আমাদের ধরে রাখতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম অভিযুক্ত মো. আলী নেওয়াজ, এটিএন বাংলার উপদেষ্টা মো. তাশিক আহমেদ ও বীর মুক্তিযোদ্ধা মো. শাহাবুদ্দিন প্রমুখ।

পূর্বপশ্চিম- এনই

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী,মুক্তিযুদ্ধমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close