• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকরা প্রণোদনা পাবে: কৃষিমন্ত্রী

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২২, ১৫:০৮
নিজস্ব প্রতিবেদক

আকস্মিক ঢলে হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়ার প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, আমাদের প্রণোদনা আছে। ওখানে আমন ওভাবে হয় না, একটাই ফসল। আমরা এরই মধ্যে কর্মসূচি নিয়েছি আউশে প্রণোদনা দেওয়ার জন্য। ক্ষয়-ক্ষতি মেটাতে সরকার অবশ্যই চাষীদের পাশে থাকবো।

ধান নষ্ট হওয়ার পরিমাণ জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, এখনও সেই সময় হয়নি। এখন মেঘ আকাশে, আমি কৃষিমন্ত্রী হিসেবে সব সময়ই একটা আতঙ্কের মধ্যে থাকি, আমাদের চিন্তিত করে। প্রকৃতির ওপর তো আমাদের হাত নেই। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদেও আলোচনা করেছি, এমনিও যোগাযোগ রাখছি।

তিনি বলেন, বোরোতে প্রতি বছর আমাদের ২ কোটি টন উৎপাদন হয়, এরমধ্যে ১২ লাখ টন হয় হাওরে, যেটা ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে ১২ লাখ টনও বাংলাদেশের জন্য অনেক বড় ব্যাপার। এটা আপনাদের জানা দরকার।

তিনি আরও বলেন, আমাদের ছিল ৯ হাজার কোটি টাকা, কিন্তু আমরা ভর্তুকি দিচ্ছি ৩০ হাজার কোটি টাকা। ইউক্রেনের যুদ্ধ, সবকিছু মাথায় রেখে বাজেট আসতেছে। সারে ভর্তুকি বাড়ানোর বিষয়ে এখনও সরকারের কোনো পরিকল্পনা নেই। তাহলে তো এই ৩০ হাজার কোটি টাকারই একটা সংস্থান রাখতে হবে। এটা থেকে তো পেছানোর সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কমিটির সদস্য ও জাতীয় সংসদ সদস্য জহিরুল ইসলাম, কৃষি সচিব সাইদুল ইসলাম, শিল্প মন্ত্রণালয় সচিবসহ সার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পূর্বপশ্চিমবিডি/জেএস

কৃষিমন্ত্রী,আব্দুর রাজ্জাক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close