• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কুমিল্লা সিটির নির্বাচন ১৫ জুন

প্রকাশ:  ২৫ এপ্রিল ২০২২, ১৪:৪৫ | আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ১৪:৫৭
নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন কুসিকে ভোটগ্রহণ হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ মে। একই দিন ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদেও ভোট হবে।

সোমবার (২৫ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটি, ছয় পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, কুসিকের সীমানা নিয়ে জটিলতা থাকার বিষয়ে ইসি সচিবালয়ে তথ্য এসেছে। এ বিষয়টি স্পষ্ট করতে স্থানীয় সরকার বিভাগে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন সচিবালয়। ওই চিঠিতে কুসিক নির্বাচন আয়োজনে আইনগত বা সীমানাগত জটিলতা আছে কিনা-তা জানতে চাওয়া হয়েছিল।

জানা যায়, সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৩০ মার্চ। ওই বছরের ১৭ মে করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯-এর ৩৪ ধারা অনুযায়ী, ১৬ মে এ করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে।

ইসি সূত্র জানায়, আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। এ হিসেবে কুমিল্লা সিটির মেয়াদ শেষ হবে আগামী ১৬ মে। আর ভোটগ্রহণ করতে হয় মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে। এ হিসেবে গত বছরের ১৬ নভেম্বর থেকে এ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়ে গেছে। সর্বশেষ কুমিল্লা সিটিতে ভোটগ্রহণ হয়েছিল ২০১৭ সালের ৩০ মার্চ। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছরের ১৭ মে। এ ক্ষেত্রে ভোটগ্রহণ করতে হবে আগামী ১৬ মে’র মধ্যে।

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। এ সিটিতে সে সময় ভোট হয়েছিল ১০৩টি কেন্দ্রে। মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। ২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এই সিটির পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

পূর্বপশ্চিম/এনএন

তফসিল,কুমিল্লা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close