• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা বৃহস্পতিবার

প্রকাশ:  ১১ মে ২০২২, ১৭:৪১
নিজস্ব প্রতিবেদক

বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করা হবে বৃহস্পতিবার (১২ মে)। বুধবার (১১ মে) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

এর আগে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর জন্য চার লাখ ৫৬ হাজার ৫৩০ টাকার প্যাকেজ প্রস্তাব করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিরা সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ ও প্যাকেজ-২-এর সঙ্গে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

পরে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, আজকে সরকারি ব্যবস্থাপনার দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার প্যাকেজ হাব নির্দিষ্ট করে থাকে। এ প্যাকেজটি আগামীকাল ঘোষণা করা হবে।

তিনি বলেন, এ প্যাকেজের জন্য আজকে শুধুমাত্র একটি বেসিক ব্যবস্থাপনা হয়েছে। আজকে নির্বাহী কমিটিতে এটি অনুমোদিত হয়েছে যে, বেসরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজ হাব ঘোষণা করবে এবং সেটা আগামীকাল শিডিউল করেছি হাবের কার্যালয়ে সকাল ১১টায়।

তসলিম বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশের বেশিরভাগ হজযাত্রী হজে যান। এ বছর যাবেন ৫৩ হাজার ৫৮৫ জন। তারা কোন প্যাকেজে যাবেন, তাদের কী সেবা করা হবে এবং দাম কেমন হবে, তা আমরা আগামীকাল জানাবো। তার আগে আমরা সৌদি অংশের খরচের হিসাবটি জানার চেষ্টা করবো।

হাব সভাপতি বলেন, আজকে যে প্যাকেজ হয়েছে, সেই প্যাকেজ সৌদি অংশের পূর্ণাঙ্গ খরচের হিসাব পেয়ে ঘোষণা করা হয়নি। পূর্ণাঙ্গ খরচের জন্য আমরা অপেক্ষা করছি। যদি আমরা সৌদি অংশের পূর্ণাঙ্গ খরচ পাই, তাহলে আগামীকাল পূর্ণাঙ্গ প্যাকেজ ঘোষণা করতে পারবো। না হলে যে প্যাকেজ প্রস্তাব করা হয়েছে, সেখানে উল্লেখ রাখা হয়েছে, যদি কোনো ব্যয় বৃদ্ধি পায় তাহলে হজযাত্রীর ব্যয়ের টাকা দেবেন। এভাবে আমরা আজকে এ প্যাকেজটি করেছি।

প্যাকেজে খরচ বৃদ্ধির কারণ জানতে চাইলে শাহাদাত হোসাইন বলেন, সৌদির কিছু খরচ বৃদ্ধি পেয়েছে। যেমন- মোয়াল্লেম সার্ভিসের খরচ দ্বিগুণ হয়েছে। তাছাড়া সেখানে বাড়িভাড়া বেড়েছে। যেহেতু হজযাত্রীর সংখ্যা কম, তাই বাড়িভাড়া এখন সৌদি সরকার কাছাকাছি দূরত্বে যে বাড়িগুলো আছে, শুধু সেগুলোর অনুমোদন দিচ্ছে।

দুই দেশের মুদ্রার মানের পার্থক্যের কারণেও প্যাকেজের দাম বেড়েছে জানিয়ে তিনি বলেন, আগে ছিলো ২২ টাকা ৩০ পয়সা (বাংলাদেশি টাকায় সৌদি আরবের রিয়াল)। এখন এটা ২৪ টাকা ৩০ হয়েছে। সবমিলিয়ে মূল্য বেড়েছে।

হাব সভাপতি বলেন, আমাদের প্রধান একটি দাবি ছিলো। সেটা ছিলো ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী প্রেরণ। আমরা বিষয়টি নিশ্চিত করার জন্য বলেছি। কারণ বাংলাদেশের হজযাত্রীদেরকে সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশে করতে হলে সৌদি সরকারের প্রথম শর্ত হলো ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী যেতে হবে। কোনো শিডিউল ফ্লাইটে হজযাত্রী পাঠালে তার ইমিগ্রেশন সৌদি সরকার এখানে করবে না।

হজযাত্রী পরিবহনে চলতি বছর থার্ড ক্যারিয়ারের বিষয়ে তিনি বলেন, আমি মনে করি- শুধু একটা এয়ারলাইন্স নয়, আরও এয়ারলাইন্স এখানে সংযুক্ত হওয়া প্রয়োজন। তাহলে যাত্রীদের সেবা নিশ্চিত হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বেসরকারি,হজ,ঘোষণা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close