• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

প্রধান সড়ক পরিষ্কার, অলিগলিতে বর্জ্য রক্তের গন্ধ

প্রকাশ:  ১০ জুলাই ২০২২, ২৩:৩৪
নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম ঈদের দিন দুপুর ২টা থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে শুরু করে দুই সিটি করপোরেশন। প্রধান সড়কগুলো পরিষ্কার থাকলেও রাজধানীর অনেক এলাকায় গলিতে রোববার রাত ৯টার দিকেও বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে।

অনেক বাড়ির সামনে জীবানুনাশক ব্লিচিং পাউডার ছিটানো হলেও বেশিরভাগ বাসার সামনে ব্লিচিং পাউডারের দ্রবণ ছিটানো হয়নি। ফলে সন্ধ্যার পর থেকে রক্তের গন্ধ তীব্রভাবে ছড়িয়ে পড়ে।

পশ্চিম ধানমন্ডি ডায়মন্ড হোটেলের গলিতে রাত ৮টার দিকে বেশ কয়েকটি বাসার সামনে কোরবানির বর্জ্য পড়ে থাকতে দেখা যায়। এগুলো থেকে বের হচ্ছিল উৎকট গন্ধ।

এই এলাকার বাসিন্দা আফজাল হোসেন বলেন, ‘দুপুরে কোরবানি দেয়া হয়েছে। এখনো ময়লা নেয় নাই। বিশ্রী গন্ধ বের হচ্ছে।’

মোহাম্মদপুর তাজমহল রোডের সি ব্লকের রাস্তায় সন্ধ্যা ৭টায় কোরবানির বর্জ্য রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। তাজমহল রোডের কিশলয় স্কুলের পাশের রাস্তায়ও এই সময়ে একই চিত্র দেখা যায়।

এদিকে বিকেল সাড়ে ৪টায় নাখালপাড়ায় শতভাগ বর্জ্য অপসারণের ঘোষণা দেয় উত্তর সিটি করপোরেশন, তবে বিকেল সাড়ে ৫টায় নাখালপাড়া এলাকার বনফুল এলাকার ৬০ নম্বর বাসার সামনে, পোস্ট অফিস, বড় মসজিদ গলি, পুরোনো পোস্ট অফিস, ১০ নম্বর গলির মুখে বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। পরিচ্ছন্নতাকর্মীরা বিকেলে সেগুলো অপসারণের কাজ করছিলেন।

তখন এ প্রসঙ্গে উত্তর সিটি করপোরেশন পরিচ্ছন্নতা পরিদর্শক রফিউল হাসান বলেন, ‘না, আমি এই ঘোষণা দেইনি (শতভাগ বর্জ্য অপসারণের)। আমাদের কাজ এখনো চলমান।’

বিশ্বের মুসলিম প্রধান বিভিন্ন দেশে নির্ধারিত স্থানে পশু কোরবানির ব্যবস্থা থাকলেও দেশে এটি করা যাচ্ছে না। সিটি করপোরেশন কয়েক বছর ধরে নির্ধারিত এলাকায় কোরবানির ব্যবস্থা করলেও খুব বেশি সাড়া পাওয়া যাচ্ছে না নগরবাসীর পক্ষ থেকে।

এখনও বাড়ির পাশে সড়কে বা এখানে-সেখানে পশু কোরবানি করতেই আগ্রহী নগরবাসী। এমনকি কোরবানির পরে নিজেরা উদ্যোগী হয়ে ধুয়ে ফেলা বা জীবাণুনাশক ছিটানোর ক্ষেত্রেও উদ্যোগের অভাব স্পষ্ট। পশুর বর্জ্যের স্তূপ যেখানে-সেখানে ফেলে রাখার দৃশ্য এখনও চোখে পড়ে।

রাত ৭টা ৫০ মিনিট পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ড থেকে প্রথম দিনে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

দক্ষিণ সিটি করপোরেশনের শতভাগ বর্জ্য সরানো হয়েছে ওয়ার্ডগুলো হলো, ১০, ১৬, ১৭, ২৩, ২৪, ২৫, ২৬, ২৮, ২৯, ৩০, ৩১, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৯, ৫২, ৫৩, ৫৬, ৫৭, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২ ও ৭৪ নম্বর ওয়ার্ড।

সর্বশেষ তথ্য মতে সার্বিকভাবে প্রায় ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে বলে জানায় দক্ষিণ সিটি করপোরেশন।

বিকেল সাড়ে ৪টায় দেয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের তথ্য মতে, মোট কোরবানির বর্জ্যের ৮০ ভাগ অপসারণ সম্পন্ন হয়েছে। শতভাগ সম্পন্ন হওয়া ১১টি ওয়ার্ড হচ্ছে ৬, ১৩, ১৯, ২৫, ৩১, ৪৪, ৪৫, ৪৬, ৫২, ৫৩ এবং ৫৪ নম্বর ওয়ার্ড।

পূর্বপশ্চিম/ম

কোরবানি ঈদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close