• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

টরন্টোর পথে বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

প্রকাশ:  ২৭ জুলাই ২০২২, ০৮:৪৯
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট কানাডার উদ্দেশ্যে রওনা হয়েছে। মাঝপথে ফুয়েল নেওয়ার জন্য বিরতি দিয়ে আবারো রওনা হবে টরোন্টোর পথে।

মঙ্গলবার (২৬ জুলাই) ভোর রাত সাড়ে তিনটায় ১৫৮ জন যাত্রী নিয়ে বিজি-৩০৫ ফ্লাইটটি যাত্রা শুরু করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার।

তিনি জানান, এয়ারলাইন্স বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সর্বাধুনিক প্রযুক্তির ব্র্যান্ড নিউ বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজের মাধ্যমে ঢাকা-টরন্টো রুটে ফ্লাইট রওনা দিয়েছে। ঢাকা-টরন্টো রুটে সপ্তাহে দুইটি ফ্লাইট পরিচালিত হবে। সপ্তাহে প্রতি বুধবার বিজি-৩০৫ বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রাপথে ফ্লাইটটি রিফুয়েলিং এর জন্য স্থানীয় সময় সকাল ৯টায় তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫টায় ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

সপ্তাহে প্রতি রোববার বিজি ৩০৫ ঢাকা থেকে ভোর ৩টায় যাত্রা করে রিফুয়েলিং এর জন্য স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫টায় ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

অন্যদিকে, প্রতি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিজি-৩০৬ টরন্টো থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রাবিরতি ছাড়াই ফ্লাইটটি একটানা ১৬ ঘণ্টা উড়ে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সপ্তাহে প্রতি রোববার টরন্টো থেকে স্থানীয় সময় রাত ৯টায় উড্ডয়ন করে সরাসরি ঢাকায় পৌঁছাবে সোমবার স্থানীয় সময় রাত ১১টায়।

এ বছরের গত ২৬ মার্চ পরীক্ষামূলক প্রথম বাণিজ্যিক ফ্লাইট যাত্রা করে। পরে সেটি ২৯ মার্চ দেশে ফেরত আসে। এই পরীক্ষামূলক যাত্রায় মন্ত্রী, বিমানের এমডিসহ আরও অনেকে ছিলেন। পরীক্ষামূলক এ যাত্রায় তখন গুনতে হয়েছিল ৪ কোটি টাকার মতো। যদিও সমালোচনার মুখে পড়ে বিমান কর্তৃপক্ষ।

ঢাকা-টরন্টো রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা। যারা ২০ জুলাইয়ের আগে টিকেট কেটেছেন তারা ১৫ শতাংশ ছাড় পেয়েছে বলে জানা গেছে।

পূর্বপশ্চিম/ম

বিমান বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close