• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

প্রকাশ:  ০৩ আগস্ট ২০২২, ০৯:৪১
নিজস্ব প্রতিবেদক

কলেরার সংক্রমণ প্রতিরোধে টিকা কার্যক্রমের অংশ হিসেবে আজ বুধবার (৩ আগস্ট) থেকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে রাজধানীর পাঁচটি এলাকায় এই কার্যক্রম পরিচালনা করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। প্রায় সাড়ে ২৩ লাখ মানুষকে এই টিকা দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে স্বাস্থ্য অধিদফতর।

আইসিডিডিআরবি জানায়, বুধবার (৩ আগস্ট) থেকে ১০ আগস্ট পর্যন্ত সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয়-ডোজ কলেরা টিকাদান কর্মসূচি শুরু করতে হচ্ছে। তবে মাঝে শুক্রবার (৫ আগস্ট) ও মঙ্গলবার (৯ আগস্ট) পবিত্র আশুরা উপলক্ষে এ টিকাদান কার্যক্রম বন্ধ থাকবে।

টিকাদানের পরিকল্পনা তুলে ধরে প্রতিষ্ঠানটি জানায়, এই কর্মসূচির আওতায় ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম-ডোজ কলেরা টিকা গ্রহণকারী ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন অধিবাসীকে দ্বিতীয় ডোজ কলেরা টিকা দেওয়া হবে। যারা ২৬ জুন থেকে ২ জুলাই ২০২২-এর মাঝে প্রথম-ডোজ কলেরা টিকা গ্রহণ করেছেন তারা নিজ নিজ টিকাদান কেন্দ্রে টিকাকার্ড দেখিয়ে দ্বিতীয়-ডোজ কলেরা টিকা নিতে পারবেন।

আইসিডিডিআরবি আরও জানায়, দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামের কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের দেওয়া হবে। এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত। গর্ভবতী মহিলা এবং যারা গত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা গ্রহণ করেছে তারা ছাড়া সবাই এই টিকা নিতে করতে পারবেন। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না।

প্রায় ৭০০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। কোভিড-১৯ সংক্রান্ত সতর্কতা অবলম্বন করে এসব এলাকার অধিবাসীকে কলেরার টিকা গ্রহণ করে এ রোগ প্রতিরোধ করা এবং টিকাদান কার্যক্রমকে সহায়তা করতে অনুরোধ জানিয়েছে আইসিডিডিআরবি।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআরবি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ এই কর্মসূচিতে সহায়তা করছে। এতে আর্থিক সহায়তা দিচ্ছে দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ও গ্যাভি।

পূর্বপশ্চিম/ম

কলেরা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close