• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘আলোচনা ছাড়া বিএনপির দাবি আমলে নেবে না ইসি’

প্রকাশ:  ২১ আগস্ট ২০২২, ২০:৩৬
নিজস্ব প্রতিবেদক

বিএনপিকে অবশ্যই আলোচনায় আসতে হবে। কারণ যিনি আলোচনায় আসলেন না, কথা বললেন না; তাদের বিষয় বিবেচনায় নেওয়ার সুযোগ নেই। যারা নির্বাচনে আসবেন আমাদের তাদের বিষয় বিবেচনায় নিয়ে চিন্তা করবো- এমনটাই জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি বলেন, তবে বিএনপি যদি নির্বাচন কমিশনের (ইসি) ডাকে সাড়া দিয়ে কোন প্রস্তাব দেয়; তাহলে অবশ্যই তাদের প্রস্তাব আমরা আমলে নেবো। কারণ বিএনপি নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল। সুতরাং তাদের প্রস্তাব আমলে না নেওয়ার সুযোগ নেই।

রোববার (২১ আগস্ট) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের তার নিজ কার্যালয়ে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

বিএনপি যদি আলোচনায় এসে বলে ‘নির্বাচনে যাবো, ইভিএম চাই না’ তখন কী করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাহলে তাদের প্রস্তাব অবশ্যই আমলে নেবো। কারণ তখন আসবেন। এসে বলবেন যে আমরা নির্বাচনে যাবো। আমরা এটা চাই। তখন তো সেটাই আমরা নেবো। কারণ উনারা নিবন্ধিত রাজনৈতিক দল। আমলে না নেওয়ার তো সুযোগ নেই। যেহেতু সংলাপে, আলোচনায় আসেনি; কাজেই উনাদের কথা তো রেজ্যুলুশনভুক্ত করে আলোচনা করতে পারি না।

মো. আলমগীর বলেন, ‘যারা বলছেন যে আমরা নির্বাচন করবো না, নির্বাচনে আসবো না এবং নির্বাচনেও যাবো না; তারা কী বলছেন না বলছেন তা তো আলোচ্যসূচিতে রাখার সুযোগ নেই। আমাদের আলোচ্যসূচিতে রাখতে হবে যারা আলোচনায় এসেছেন তাদেরগুলো।

তিনি বলেন, ‘যতগুলো নিবন্ধিত দল আছে, আমরা চাইবো সবাই আসুক। সবাই যদি আসে দ্যাট উইল বি ভেরি গ্রেটফুল। খুবই ভাল কাজ হবে। কিন্তু এখন কেউ যদি বলে আমরা নির্বাচনে যাবো না, তাহলে নির্বাচন বন্ধ করার ক্ষমতা তো আমাদের দেওয়া হয়নি। এখন নির্বাচনে যারা আসবেন, কমিশনের দায়িত্ব হলো তাদের নিয়েই চিন্তা-ভাবনা করতে হবে। তারা কী বলছেন তাদের কথাই তো গুরুত্ব দিতে হবে। কেউ যদি বলেন, আমি নির্বাচনে যাবো না, উনি কী চাচ্ছেন নির্বাচনে সেটা তো গুরুত্বে আনার সুযোগ নেই।

কোন দল রাজি না হলে কি ইভিএম থেকে সরে যাবেন- এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘সরে যাওয়ার তো বিষয় না। তখন আসন হয়তো কম-বেশি হতে পারে। উনারা যদি বলেন- এতো কইরেন তখন আমরা যদি কনভিন্সড হই যে কথায় যুক্তি আছে তাহলে সেটাই হবে। আর যদি দেখি যে যুক্তিযুক্ত না, তখন বলবো আপনাদের যুক্তিটা তো গ্রহণযোগ্য হলো না।’

তিনি বলেন, ‘আমাদের সংবিধান ক্ষমতা দিয়েছে নির্বাচন করার। নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য করার। যারা নির্বাচনে আসবেন না, তাদের লোভ দেখিয়ে সন্তুষ্ট করে, অনুরোধ করে, পায়ে ধরে নির্বাচনে আনেন এটা কিন্তু সংবিধানের কোথাও বলা নেই। যেখানে সংবিধান আমাদের বলেনি, সেখানে আমরা কেন আনবো। যদি থাকতো তাহলে করতাম। আমাদের দরজা তফসিল ঘোষণার আগ পর্যন্ত খোলা থাকবে। আমাদের দরজা দাওয়াতের সঙ্গে সম্পৃক্ত নয়।

পূর্বপশ্চিমবিডি/এআই

ইসি,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close