• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঢাকার দুই মেয়র পেলেন মন্ত্রীর মর্যাদা

প্রকাশ:  ২২ আগস্ট ২০২২, ১৫:৩২
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস মন্ত্রীর মর্যাদা পেয়েছেন। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার।

সোমবার (২২ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ চার সিটি করপোরেশনের মেয়রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী মর্যাদা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন হয়েছে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি। দুই মেয়রকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ পাঠ করিয়েছেন ২৭ ফেব্রুয়ারি। তবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে তারা সিটি করপোরেশনের দায়িত্ব পাননি। আড়াই মাস পর ১৩ মে দ্বিতীয়বারের মতো মেয়রের দায়িত্ব নেন ঢাকা সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। আর ১৬ মে মেয়রের দায়িত্ব গ্রহণ করেন ঢাকা সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

অন্যদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টানা তিনবারের মেয়র সেলিনা হায়াৎ আইভীর পদোন্নতি হয়েছে। এর আগে তিনি মেয়র হিসেবে উপমন্ত্রীর মর্যাদা ভোগ করলেও এবার পেয়েছেন প্রতিমন্ত্রীর মর্যাদা। সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রতিষ্ঠাকালীন মেয়র। এর মধ্যে একবার দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়েও তিনি মেয়র নির্বাচিত হয়েছেন। চলতি বছরের ১৬ জানুয়ারি হওয়া মেয়র নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন নিয়ে মেয়র হন। এরপর শপথ নিয়েছেন গত ৯ ফেব্রুয়ারি। এই হিসেবে আইভী এ চারজনের মধ্যে বেশিদিন তার প্রাপ্ত মর্যাদা ভোগ করতে পারবেন।

প্রতিমন্ত্রীর মর্যাদা পাচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তার আগে মেয়রের দায়িত্বে থাকা আ জ ম নাছির উদ্দিন মেয়র থাকার সময় এ মর্যাদা পাননি। রেজাউল করিম চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার দেড় বছরের কিছু বেশি সময়ের মধ্যে প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন। ২০২১ সালের ২৭ জানুয়ারি রেজাউল মেয়র নির্বাচিত হন। শপথ নিয়েছেন ১১ ফেব্রুয়ারি।

পূর্বপশ্চিম- এনই

ঢাকার দুই মেয়র,মেয়র আতিক,মেয়র তাপস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close