• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বুদ্ধিজীবী কবরস্থানে শেষশয্যায় শায়িত মাহবুব তালুকদার

প্রকাশ:  ২৬ আগস্ট ২০২২, ১৯:৪৯
নিজস্ব প্রতিবেদক

সাবেক নির্বাচন কমিশনার ও সাহিত্যিক মাহবুব তালুকদারের দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ আগস্ট) বিকেলে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত জায়গায় তাকে দাফন করা হয়।

এর আগে বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে মাহবুব তালুকদারকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেয়া হয়।

মাহবুব তালুকদারের জানাজায় অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত ছিলেন মাহবুব তালুকদারের জামাতা শোভন মাহমুদসহ আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

জানাজা শেষে মাহবুব তালুকদারের মরদেহ বারিধারার বাসায় কিছুক্ষণ রাখা হয়। পরে বিকেলে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

গত ২৪ আগস্ট দুপুর ১টায় রাজধানীর ইউনাউটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন মাহবুব তালুকদার। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসার আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

উল্লেখ্য, ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন মাহবুব তালুকদা। নবাবপুর উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরুতে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকরি করেছেন। পরবর্তীতে তিনি সরকারের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন।

সবেশেষ ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারিতে মাহবুব তালুকদার, কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ কর্তৃক নিয়োগ পান।

শুধু নির্বাচন কমিশনার বা আমলা হিসেবেই নয়, লেখক ও কবি হিসেবেও তার খ্যাতি ছিল বেশ। উপন্যাস, গল্পগ্রন্থ, কাব্যগ্রন্থ, শিশুসাহিত্য, ছড়ার বই ও ভ্রমণকাহিনি মিলিয়ে মাহবুব তালুকদারের বইয়ের সংখ্যা ৪৮। ২০১২ সালে তিনি লাভ করেন বাংলা একাডেমি পুরষ্কার।

মাহবুব তালুকদারের রচিত উল্লেখযোগ্য কয়েকটি বই হলো ‘বঙ্গভবনে পাঁচ বছর’, ‘আমলার আমলনামা’, ‘বধ্যভূমি’, ‘চার রাজাকার’, ‘সুপ্রভাত আমেরিকা’, ‘কবিতাসমগ্র’, ইত্যাদি।

পূর্বপশ্চিম- এনই

মাহবুব তালুকদার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close