• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সারা দেশে সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৫১৭

প্রকাশ:  ০১ অক্টোবর ২০২২, ২২:৫৮
নিজস্ব প্রতিবেদক

নিয়ম না মেনে নির্ধারিত গতির চেয়ে দ্বিগুণ গতিতে গাড়ি চালানো, যাত্রীদের অসাবধানতার কারণে সড়কে মৃত্যুর মিছিল যেন থামছেই না। সারা দেশে সেপ্টেম্বরে ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত বিভিন্ন কারণে ৩ হাজার ৫৯৫ দুর্ঘটনায় নিহত হয়েছে ৫১৭ জন।

এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৩ হাজার ২৮০ জন। সেভ দ্য রোড-এর মাসিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২৫টি জাতীয় দৈনিক, বিভিন্ন সংবাদ সংস্থা ও টিভি চ্যানেলে প্রকাশিত-প্রচারিত তথ্যর পাশাপাশি সারা দেশে স্বেচ্ছাসেবীদের তথ্যানুসারে এ প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি।

সংস্থার মহাসচিব শান্তা ফারজানা বলেছেন, কেবলমাত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপের অভাব এবং পুলিশ-প্রশাসনের দায়িত্বে অবহেলার কারণে প্রতিনিয়ত একের পর এক দুর্ঘটনা ঘটছে।

সেপ্টেম্বরের এ প্রতিবেদনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৬৭৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় আহত ৫০৯ এবং নিহত হয়েছেন ৪৬ জন।

৯০৩টি বাস দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৯৩ এবং নিহত হয়েছেন ৬৭ জন, ১০১১টি মিনিবাস দুর্ঘটনায় আহত ৯০৯ ও ২৭৫ জন নিহত হয়েছেন।

ব্যাটারি চালিত যান, পিকআপ, সিএনজি অটোরিকশাসহ মাঝারি ও ক্ষুদ্র ধরনের বাহনে ১০০৬টি দুর্ঘটনায় আহত ৯৬৯ এবং নিহত হয়েছেন ১০৯ জন।

সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা বলেন, সড়ক-মহাসড়কে সিসিটিভি ক্যামেরা স্থাপন-পর্যবেক্ষণ এবং ৫ কিলোমিটার অন্তর অন্তর পুলিশ বুথ স্থাপন করলে সড়কপথ দুর্ঘটনা ও যাত্রী হয়রানী-খুন-ধর্ষণমুক্ত হবে।

সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, আইয়ুব রানা, ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সহ-সভাপতি আনজুমান আরা শিল্পীসহ অন্যদের সম্মিলিত প্রচেষ্টায় সেপ্টেম্বরের এই প্রতিবেদন তৈরি করা হয়।

সারা দেশে,সেপ্টেম্বর,সড়ক দুর্ঘটনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close