• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‌‘শিশু রাসেলের আর্তনাদ চিরদিন কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখবে’

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২২, ২০:০৭
নিজস্ব প্রতিবেদক

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জাতির পিতা ও তার শিশুপুত্র রাসেলকে হত্যার কলঙ্ক কোনো দিন মুছবে না। এ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রকারী ও সুবিধাভোগীদের আজও বিচার হয়নি। শিশু রাসেলের আর্তনাদ আমাদের চিরদিন কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) বিকেলে রাজধানীর বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল মিলনায়তনে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক রাজনৈতিক হত্যাকাণ্ডে প্রতিপক্ষকে হত্যা করা হয়েছে, কিন্তু তাদের পরিবারের কাউকে হত্যা করা হয়নি। সেসব হত্যাকাণ্ডে কোনো অন্তঃসত্ত্বা নারী বা শিশুকে হত্যা করা হয়নি। ১৯৭৫ এর ১৫ আগস্ট ঘাতকরা কতো নিষ্ঠুর, কতো বর্বর ছিলো যে তারা শুধু বাংলাদেশের রাষ্ট্রপতিকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, রাষ্ট্রপতির স্ত্রী, ভাই, সন্তান, এমনকি তার পরিবারের অন্তঃসত্ত্বা নারীকেও বর্বরোচিতভাবে হত্যা করেছিল।

তিনি বলেন, শেখ রাসেলের মতো নিষ্পাপ শিশুকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছিলো সেদিন। এ বর্বরতা কারবালার বর্বরতাকেও হার মানিয়েছিলো। বঙ্গবন্ধুর বাড়িতে সেদিন খুনিদের হিংস্রতা ও পরিকল্পনা ভয়াবহ ছিলো। কতো নারকীয় উন্মত্ততায় তারা মেতে উঠেছিল যে ফুলের মতো একটা নিষ্পাপ শিশুকে হত্যা করতেও কুণ্ঠিত হয়নি।

তিনি বলেন, শেখ রাসেলের হত্যাকারীরা বাংলাদেশের মানুষ। তারা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ভোগ করেছে। যে রাষ্ট্র জীবনের চৌদ্দটি বছর কারা অন্তরালে থেকে বঙ্গবন্ধু উপহার দিয়েছিলেন। যে রাষ্ট্র সৃষ্টি করতে গিয়ে বঙ্গবন্ধু শিশু রাসেলকে বাবার স্নেহ দিতে পারেননি। বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন, পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে দিয়েছিলেন, আত্মমর্যাদা ফিরিয়ে দিয়েছিলেন। এটাই কি তার অপরাধ?

তিনি বলেন, পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে হত্যা করতে পারেনি। কিন্তু বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা করলো তারাই যাদের জন্য তিনি সারাজীবন লড়াই-সংগ্রাম করেছেন।

মন্ত্রী বলেন, শিশু রাসেলসহ বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের যারা হত্যা করেছে তাদের বিচার করা যাবে না, এ আইন জিয়াউর রহমান পাস করেছিলো। শুধু এখানেই শেষ নয়, বঙ্গবন্ধু পরিবারকে নিষ্ঠুরভাবে হত্যাকারীদের এদেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পুনর্বাসন করা হয়েছিলো। এই বর্বরতা আমরা কোথায় রাখবো? এ লজ্জা আমরা কোথায় রাখবো? এভাবেই বাংলাদেশে একের পর এক বেদনার্ত অধ্যায় সৃষ্টি হয়েছিলো।

শ ম রেজাউল করিম বলেন, আমাদের সতর্ক থাকতে হবে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা যেন আবার কোনো ষড়যন্ত্রের শিকার না হন। ভবিষ্যতে কোনো শিশু যেন আবার নিষ্ঠুরতার শিকার না হন, সে বিষয়েও সজাগ থাকতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী,শ ম রেজাউল করিম,রাসেল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close