• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সংসদে রুমিনকে টিপ্পনী কাটলেন নসরুল

প্রকাশ:  ০১ নভেম্বর ২০২২, ২০:৫৯
নিজস্ব প্রতিবেদক

বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে প্রশ্ন করতে গিয়ে কিছুটা টিপ্পনী কেটেছিলেন। জবাব দিতে গিয়ে রুমিনকেও পাল্টা টিপ্পনী কাটলেন প্রতিমন্ত্রী।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ ঘটনা ঘটে।

প্রশ্নোত্তর পর্বে সম্পূরক প্রশ্নে রুমিন ফারহানা বলেন, আমাদের মন্ত্রীরা অতীত নিয়ে আলোচনা যতো দক্ষ। যে জবাবদিহিতা আমরা চাই সেই ব্যাপারে উত্তর দিতে তারা ততোটা দক্ষ না।

হিন্দুস্তান টাইমসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, রূপপুর পারমাণবিক কেন্দ্রের নির্মাণ খরচ ভারতের তুলনায় চারগুণ বেশি বলে জানান। সেটার কারণ তিনি জানতে চান। তেল দীর্ঘমেয়াদি চুক্তিতে না কিনে কেন স্পট মার্কেট থেকে কেনার ঝুঁকি নেওয়ার কারণও জানতে চান তিনি।

জবাবে নসরুল হামিদ বিপু হালকা টিপ্পনী কেটে বলেন, আমি ওনাকে যতোটুকু আধুনিক আশা করেছিলাম, তিনি ততোটুকু আধুনিক না। তার তথ্য জানার জন্য যে ধরনের উপাত্ত থাকার দরকার সেটাও নেই। কারণ উনি বুঝতে পারছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আমার মন্ত্রণালয়ের অধীনে না। প্রশ্নটা করা উচিত ছিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে। আপনি বুঝতে পারছেন সংসদ সদস্যরা কী পরিমাণ তথ্য-উপাত্ত নিয়ে প্রশ্ন করেন। সংসদ সদস্যকে অনুরোধ করবো উনি সঠিক তথ্য জেনে আসেন, কোনো মন্ত্রণালয়ের জন্য কী প্রশ্ন করবেন।

জ্বালানি তেল দীর্ঘমেয়াদি চুক্তিতে না কিনে স্পট মার্কেট থেকে কেনার বিষয়ে তিনি বলেন, গত কয়েকবার আগে আমরা যখনই দীর্ঘমেয়াদি চুক্তি করেছি, সবাই মিলে সমালোচনা করেছেন। কেন স্পট মার্কেট থেকে ৫ ডলারে না কিনে, দীর্ঘমেয়াদে গেলাম। এখন আবার সেটাকে উল্টিয়ে বলতে চাচ্ছেন কেন আমরা দীর্ঘমেয়াদে গেলাম না।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সংসদ,টিপ্পনী,রুমিন ফারহানা,নসরুল হামিদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close