• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

চন্দ্রিমা উদ্যান থেকে জিয়ার কবর সরানোর দাবি ‌‘মায়ের কান্না’

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০২২, ২০:৫২
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ ভবনসংলগ্ন চন্দ্রিমা উদ্যান থেকে জিয়াউর রহমানের কবর সরানোর দাবি জানিয়েছে ‌‘মায়ের কান্না’।

মঙ্গলবার (৮ নভেম্বর) চন্দ্রিমা উদ্যানের সামনের সড়কে মানববন্ধন আয়োজন করে এ দাবি জানানো হয়। ১৯৭৭ সালের ২ অক্টোবর ফাঁসি, কারাদণ্ড ও চাকরিচ্যুত সেনা ও বিমানবাহিনীর সদস্যের পরিবারের কয়েকশ মানুষ এতে অংশ নেয়।

মানববন্ধন থেকে অনতিবিলম্বে চন্দ্রিমা উদ্যান থেকে জিয়াউর রহমানের কবর অপসারণসহ তার মরণোত্তর বিচারের দাবি তুলে ধরা হয়। পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন, সংসদ ভবনের সামনে থেকে যুদ্ধাপরাধীদের কবর সরিয়ে নেওয়া ও সেখানে বীর মুক্তিযোদ্ধাদের কবরস্থান তৈরি এবং জিয়াউর রহমান প্রতিষ্ঠিত বিএনপির রাজনীতি নিষিদ্ধ করাসহ বিভিন্ন দাবি করা হয়। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু পদক্ষেপ কামনা করেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

১৯৭৫ সালের ৭ নভেম্বর তথাকথিত সিপাহী বিপ্লবে শহীদ কর্নেল নাজমুল হুদার মেয়ে ও সংসদ সদস্য নাহিদ এজাহার খান বলেন, ৪৭ বছর আগে জিয়া নির্মমভাবে আমাদের বাবাকে হত্যা করেছে। জিয়ার মতো একজন খুনির মরদেহ সংসদ ভবনের মতো পবিত্র এলাকায় থাকতে পারে না।

মানববন্ধনে সংহতি জানাতে এসে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর হিসেবে কাজ করেছে। সে কারণে যখনই সুযোগ পেয়েছে, তখনই তার পাকিস্তানি প্রভুদের নির্দেশে মুক্তিযোদ্ধাদের নির্মমভাবে হত্যা করেছে। প্রথমে বঙ্গবন্ধু ও পরে জেলখানায় চার জাতীয় নেতাকে হত্যা করেছে। এরপর সেনা ও বিমানবাহিনীর অনেক মুক্তিযোদ্ধা অফিসার ও সৈনিকদের বিচারের নামে প্রহসন করে হত্যা করেছে।

মানববন্ধনে আরো বক্তব্য দেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক খন্দকার বজলুল হক, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান মে. জে. (অব.) হেলাল মোর্শেদ বীর বিক্রম, ১৯৭৭ সালে গণফাঁসির শিকার নিহত সার্জেন্ট তোফাজ্জেল হোসেন হায়দারের স্ত্রী লায়লা আঞ্জুমান, সার্জেন্ট দেলোয়ার হোসেনের ছেলে নুরে আলম, সার্জেন্ট এবি সিদ্দিকের মেয়ে মাসুমা আক্তার, সার্জেন্ট হাসেম মজুমদারের ছেলে মামুনুর রশীদ প্রমুখ।

সভাপতিত্ব করেন ‌‘মায়ের কান্না’র আহ্বায়ক ও ১৯৭৭ সালে অন্যায়ভাবে ফাঁসির দণ্ডপ্রাপ্ত সার্জেন্ট সাইদুর রহমান মিঞার ছেলে কামরুজ্জামান মিঞা লেলিন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চন্দ্রিমা উদ্যান,দাবি,কবর,জিয়াউর রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close