• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সারাদিন ফেসবুক না দেখে নারীদের ফ্রিল্যান্সিং করার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২২, ১৪:৫৭
নিজস্ব প্রতিবেদক

সমাজে নিজেদের মান উন্নয়নে সারা দিন ফেসবুক না দেখে নারীদের ফ্রিল্যান্সিং করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীদের পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষের উন্নয়নেও সরকার কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

শুক্রবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস-২০২২ উদযাপন অনুষ্ঠানে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, অফিসের পাশাপাশি বাসায় ফিরেও কাজ করতে হয় নারীদের। অনেকটা বিনা পারিশ্রমিকে সংসার চালিয়ে যাচ্ছেন তারা। তাদের সহযোগিতায় পুরুষদেরও বাসাবাড়ির কাজ ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। শেখ হাসিনা বলেন, 'আমার ছেলেও বাসাবাড়ির কাজ করে, থালাবাসন নিজের হাতে পরিষ্কার করে।'

সমাজকে এগিয়ে নিতে নারী-পুরুষকে সমানতালে কাজ করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, নারী ও শিশুর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতা নিশ্চিত করতে কাজ করছে সরকার। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের সুরক্ষা বলয়ের আওতায় নিয়ে আসা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, কোনো কোনো ক্ষেত্রে পুরুষদের ছাপিয়ে গেছে নারীরা। ক্রিকেট, ফুটবল সব খেলায় মেয়েরা সাফল্য দেখিয়েছে। এমনকি এভারেস্টও জয় করেছে নারীরা।

অনুষ্ঠানে দেশের চলমান অর্থনৈতিক সংকটের বিষয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। সবাইকে আবারও সঞ্চয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা আরও বলেন, করোনাভাইরাস, ইউক্রেন যুদ্ধ ও রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণেই বিশ্বব্যাপী ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। সেই সংকট কাটিয়ে উঠছে বাংলাদেশ।

তিনি বলেন, ২১০০ সালের জন্য ডেল্টা প্ল্যান করে গেলাম, যেন ভবিষ্যৎ প্রজন্ম উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারে।

প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close