• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশ ছেড়ে যাওয়া ১৮০ রোহিঙ্গার সাগরে মৃত্যুর আশঙ্কা

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২২, ১১:১৫
নিজস্ব প্রতিবেদক

সাগরে কয়েক সপ্তাহ ধরে ভেসে থাকার পর রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। ওই নৌকাটিতে বাংলাদেশ ছেড়ে যাওয়া অন্তত ১৮০ জন রোহিঙ্গা ছিলেন। নৌকায় থাকা সবাই মারা গেছেন বলে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইটে আশঙ্কা প্রকাশ করে। খবর টিআরটি ওয়ার্ল্ড’র।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে সংস্থাটি জানিয়েছে, ডুবে যাওয়ার আগে নৌকাটি সম্ভবত পথ হারিয়েছিল। নৌকায় থাকা রোহিঙ্গাদের সঙ্গে তাদের আত্মীয়স্বজনদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তাই ধারণা করা হচ্ছে, সাগরে থাকা নৌকাটি ডুবে গেছে। মৃত্যু হয়েছে সবার। তবে নৌকাটি কোথায় যাচ্ছিল, সেই বিষয়ে কিছু জানায়নি ইউএনএইচসিআর।

এর আগে গত সপ্তাহে ভারতীয় উপকূলে রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা উদ্ধার করা হয়। নৌকাটিতে অন্তত ১০০ জন ছিলেন। তাদের অন্তত ২০ জন ক্ষুধা-তৃষ্ণায় মারা যান। এছাড়া চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে ১০৪ জন রোহিঙ্গাসহ একটি নৌকা উদ্ধার করে দেশটির নৌবাহিনী।

গণহত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালে কয়েক লাখ রোহিঙ্গা নাগরিক মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। আগে থেকে থাকা রোহিঙ্গাসহ প্রায় ১২ লাখ মিয়ানমারের নাগরিক এখন বাংলাদেশের জন্য বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে। মিয়ানমার তাদের নাগরিকদের বারবার দেশে ফিরিয়ে নেবে বলে আশ্বাস দিলেও এখনও একজন রোহিঙ্গাকেও নেয়নি। সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ ভাসানচরে পুনর্বাসন করেছে। বাকিরা কক্সবাজারে ক্যাম্পে অবস্থান করছে।

তবে আশ্রয়শিবিরে থাকা অনেক রোহিঙ্গা উন্নত জীবনের আশায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় পাড়ি জমানোর চেষ্টা করছেন। এজন্য তারা নৌকায় করে সাগর পাড়ি দেওয়া করছেন। এতে প্রায়ই দুর্ঘটনায় তাদের মৃত্যু হচ্ছে।

রোহিঙ্গা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close