• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি: কৃষিমন্ত্রী

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০২২, ১৮:৫৫
গাজীপুর প্রতিনিধি

দেশে উৎপাদন কম হওয়ায় তেলের চাহিদা মেটাতে আমরা পুরোপুরি আমদানির ওপর নির্ভর করতে হয়ে গেছি বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।

শনিবার (৩১ ডিসেম্বর) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।

ড. মো. আবদুর রাজ্জাক বলেন, আগে সবাই সরিষার তেল খেত। তখন সরিষার ভালো জাত ছিলো না, উৎপাদন ছিলো না। পরে সবাই ধান আবাদে চলে যায়। তখন বেশির ভাগ জমিতে ধান আবাদ হতো। এরপর বিদেশ থেকে সয়াবিন ও পাম অয়েল সস্তায় আমদানি করে তেলের চাহিদা মেটানো হতো। কিন্তু এখন এমন অবস্থা হয়েছে আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি।

তিনি বলেন, আগামী তিন বছরের মধ্যে চাহিদার ৪০ থেকে ৫০ ভাগ ভোজ্য তেল দেশেই উৎপাদন হবে। এ বছর আমরা ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছি। মাঠপর্যায়ে আমাদের কর্মকর্তা ও টেকনিশিয়ানরা কৃষকদের উদ্বুদ্ধ করছেন।

কৃষিমন্ত্রী বলেন, আশার কথা হচ্ছে, এ সমস্যা সমাধানে দুটি সফলতা এসেছে। স্থানীয়ভাবে ভোজ্য তেল উৎপাদন হবে। বারি ও বিনার বিজ্ঞানীরা অনেক ভালো সরিষার জাত উদ্ভাবন করেছেন। আগে বিঘায় দেড় থেকে দুই মণ সরিষা হতো এখন ৬ থেকে ৭ মণ হচ্ছে। আগে সরিষা দানা ছিল ছোট ছোট কিন্তু এখন আকারেও বড় হয়েছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম। এ সময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গাজীপুর,কৃষিমন্ত্রী,নির্ভর,তেল,আমদানি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close