• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আজ থেকে শুরু পুলিশ সপ্তাহ

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০২৩, ১০:০৩
নিজস্ব প্রতিবেদক

ছয় দিনব্যাপী ‘পুলিশ সপ্তাহ ২০২৩’ শুরু হচ্ছে মঙ্গলবার (৩ জানুয়ারি)। আগামী ৮ জানুয়ারি পর্যন্ত চলবে এ আয়োজন। এবারের পুলিশ সপ্তাহের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’।

সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইনস্ মাঠে বার্ষিক পুলিশ প্যারেডে পুলিশ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন বর্ণিল প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করবেন তিনি।

এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়েছে।

পুলিশে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ এবছর ১১৫ জনকে বাংলাদেশ পুলিশ পদক-বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক-পিপিএম দেওয়া হচ্ছে।

রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এবছর র‌্যাব থেকে পদক পাচ্ছেন ১৮ জন। আর কর্মক্ষেত্রে জীবন আত্মত্যাগ করেছেন এমন চারজনকে দেওয়া হচ্ছে বিপিএম সাহসিকতা পদক। যাদের মধ্যে রয়েছেন- র‌্যাবের পাইলট লে. কর্নেল মোহাম্মদ ইসমাইল হোসেন, কুমিল্লা হাইওয়ে পুলিশের এসআই জাহাঙ্গীর আলম ও কনস্টেবল মোতাহের বিল্লাহ লিপন এবং র‌্যাব-৯ এর ল্যান্স কর্পোরাল মো. মাহমুদুল হাসান।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০২২ সালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ ১৫ পুলিশ সদস্যকে বিপিএম (সাহসিকতা) এবং ২৫ জনকে পিপিএম (সাহসিকতা) পদক দেওয়া হবে। এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৫ জনকে বিপিএম (সেবা) এবং ৫০ জনকে পিপিএম (সেবা) পদক দেওয়া হবে। প্রধান অতিথি হিসেবে পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দেবেন প্রধানমন্ত্রী।

এবারের পুলিশ সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে- প্রধানমন্ত্রী কর্তৃক বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) স্টল পরিদর্শন, পুলিশ সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীর কল্যাণ প্যারেড, প্রধানমন্ত্রী কর্তৃক ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের উদ্দেশে ভাষণ, ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণ, আইজি’র ব্যাজ, শিল্ড প্যারেড, অস্ত্র ও মাদক উদ্ধার পুরস্কার বিতরণ, পুলিশ অফিসারদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন। পুলিশ সপ্তাহের বিভিন্ন কর্ম অধিবেশনে বিগত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।

প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে প্রতিবছর পুলিশ সদস্যদের দেওয়া হয় পুলিশ ফোর্সেস এক্সেমপ্লারি গুড সার্ভিস ব্যাজ (আইজি’স ব্যাজ)। পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, এবারের পুলিশ সপ্তাহে ভালো কাজের জন্য পুরস্কার হিসেবে আইজি’স ব্যাজ পাচ্ছেন ৪৫৮ জন পুলিশ সদস্য। আগামী ৪ জানুয়ারি রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্র্যাউন্ডে তাদের এই ব্যাজ পরিয়ে দেবেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পুলিশ সপ্তাহ,আয়োজন,উদ্বোধন,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close