• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঢাকায় মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

প্রকাশ:  ১০ জানুয়ারি ২০২৩, ১০:২১
নিজস্ব প্রতিবেদক

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী ছিন গ্যাং প্রায় এক ঘণ্টার জন্য ঢাকায় যাত্রাবিরতি করে গেছেন। সোমবার (৯ জানুয়ারি) রাত ১টা ৫৮ মিনিটে তাকে বহনকারী উড়োজাহাজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ সময় ছিন গ্যাংকে বিমানবন্দরে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এরপর দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে একটি বৈঠক হয়। বৈঠক শেষে রাত ২টা ৫০ মিনিটে আফ্রিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা দেওয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে। এসময় চীনের সঙ্গে বাংলাদেশের বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতির বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

বৈঠকে চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে ঘোষণা দিতে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

পদ্মাসেতুসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে চীনের সহযোগিতার বিষয়ও আলোচনায় স্থান পায়।

বাংলাদেশের পক্ষে থেকে চীনকে সহায়তার আশ্বাসও দেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে চীন সফরের আমন্ত্রণ জানান কিন গ্যাং। জবাবে আব্দুল মোমেন তাকে আরো বেশি সময়ের জন্য বাংলাদেশ সফরের প্রস্তাব দেন।

ইথিওপিয়াসহ আফ্রিকার পাঁচ দেশ সফরে যাওয়ার পথে চীনের পররাষ্ট্রমন্ত্রী এই যাত্রাবিরতি করছেন। ছিন গ্যাংকে বহনকারী বিমানটি বেইজিং থেকে আফ্রিকা যাওয়ার পথে জ্বালানি সংগ্রহের জন্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

আফ্রিকার পাঁচ দেশ ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন ও মিসর সফরে যান ছিন গ্যাং। ১৬ জানুয়ারি পর্যন্ত তিনি এই পাঁচ দেশ সফর করবেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বৈঠক,পররাষ্ট্রমন্ত্রী,চীন,এ কে আব্দুল মোমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close