• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অনেক মুক্তিযোদ্ধা এখনো স্বীকৃতি পায়নি: ইঞ্জিনিয়ার মোশাররফ

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২৩, ১৯:১৫
চট্টগ্রাম প্রতিনিধি

অনেক মুক্তিযোদ্ধা এখনো স্বীকৃতি পায়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেলে মিরসরাই মহাজনহাট ফজলুর রহমান স্কুল এণ্ড কলেজের মাঠে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, জেনারেল ওসমানী সাহেব যাদের চেয়েছেন তারা খেতাব পেয়েছেন। যারা খেতাব পেয়েছে, তাদের অনেকে যুদ্ধ করেননি। জিয়াউর রহমানও যুদ্ধ করেননি। মুক্তিযোদ্ধারা এখনো অবমূল্যায়িত হচ্ছেন। অনেক মুক্তিযোদ্ধা এখনো স্বীকৃতি পায়নি। চলমান জাতীয় সংসদে অধিবেশনে এই কথা বলবো।

আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর এই মানুষগুলোই রাতারাতি বোল পাল্টে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা মূল্যবোধ ধ্বংসের অপচেষ্টা চালিয়েছিলো। বঙ্গবন্ধু হত্যার ওসমানী সাহেব নতুন দল করেছিলেন। ওসমানী সাহেবের দলে যোগ দেওয়ার জন্য ডেকেছিলো। আমি যাইনি, উনি মনে করেছিল বঙ্গবন্ধু হত্যার পর আওয়ামী লীগ শেষ হয়ে যাবে। আমি বলেছিলাম আওয়ামী আছে, আওয়ামী লীগ থাকবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বলেন, মুক্তিযুদ্ধের নয় মাস দেশের অভ্যন্তরে থেকে প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সঙ্গে বিভিন্ন গেরিলা অপারেশনে অংশগ্রহণ ও তাদেরকে থাকা খাওয়ানোর ব্যবস্থা করেছিলো, মুক্তিযুদ্ধে তাদের অবদান কম নয়। কোনো মেজর বলেদিলো আর অমনিতেই মুক্তিযুদ্ধে সাধারণ মানুষ জীবন দিয়েছে তা কিন্তু না।

তিনি বলেন, বাঙালি স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতায় ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ডাকেই বাঙালি যার যা কিছু আছে তা নিয়ে দেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ করেছে। সামরিক বাহিনীর সদস্য যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে তাদের চেয়ে সাধারণ মানুষ যারা মুক্তিযোদ্ধা তাদের অবদান বহুলাংশে বেশি ছিলো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চট্টগ্রাম,ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন,আওয়ামী লীগ,স্বীকৃতি,মুক্তিযোদ্ধা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close