• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

উৎসবে-আলোয় মুখর সাকরাইন উৎসব

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৩, ২৩:৫৭
নিজস্ব প্রতিবেদক

সকাল থেকেই ছাদে ছাদে শুরু ঘুড়ি ওড়ানোর উন্মাদনা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে উৎসবের জৌলুস আর আকাশে ঘুড়ির সংখ্যা। দিনভর ঘুড়ি উড়ানো শেষে বর্ণিল আলোক ঝলকানির মধ্য দিয়ে নাচে গানে উৎসবমুখর পরিবেশে শনিবার (১৪ জানুয়ারি) সাকরাইন পালন করছে পুরান ঢাকাবাসী।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে পুরান ঢাকার গেন্ডারিয়া, শাঁখারীবাজার, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, ফরাশগঞ্জ, সূত্রাপুর, নারিন্দা, স্বামীবাগ, প্যারিদাস রোড, শিংটোলা, নারিন্দা, তালপট্টিসহ পুরান ঢাকার বাসা-বাড়ির ছাদে ঘুড়ি ওড়ানো শুরু হয়। বাসার ছাদে নারী-পুরুষ, ছোট-বড়দের আড্ডায় মুখরিত। সন্ধ্যা নামতেই ডিজে মিউজিকের তালে তালে চলছে নাচ-গান।

ইতিহাসের তথ্যসূত্র থেকে জানা যায়, নবাবী আমলে ১৭৪০ সাল থেকে ঢাকায় শুরু হয় সাকরাইন নামের ঘুড়ি ওড়ানোর উৎসব। নবাবরা খাজনা আদায়ের দিনটিতে ঘুড়ি উড়িয়ে মেতে উঠতেন উৎসবে। সেই থেকে উৎসবটির প্রচলন ঘটেছে পুরান ঢাকায়। যুগের পালাবদলে ক্রমশ বিস্তৃত হয়েছে উৎসবটি। সংস্কৃত শব্দ ‘সংক্রান্তি’ ঢাকাইয়া অপভ্রংশে সাকরাইনে পরিণত হয়েছে।

শাঁখারিবাজারের বাসিন্দা পঞ্চাশোর্ধ্ব নারায়ণ রায় বলেন, ছোটো থেকেই সাকরাইনে আমরা ঘুড়ি উড়াই। এখন তো অনেক আধুনিক হয়ে গেছে, গান-বাজনা, আলো, আতশবাজি কতোকিছু। তবে আগের দিনের ঘুড়ি উড়ানো বাদ পড়েনি এটাই ভালো কথা। আমরা ছোটো বয়সে সকালে বাড়ির ছাদ থেকে ঘুড়ি তুলতাম, খাওয়া-দাওয়া হুঁশ থাকতো না, এই ঘুড়ি কাটাকাটি, হৈ-হুল্লোড় চলতো। এখন বাড়ির ছোটোদের নিয়ে ঘুড়ি উড়াই, আগের মতো আবেগ কাজ করে না, কিন্তু আনন্দ লাগে।

দিনে যে উৎসব ছিলো ঘুড়ি ওড়ানোর রাতে তা পরিণত হয়েছে আলোর খেলায়। দিনভর ঘুড়ি উড়ানো শেষে সন্ধ্যা থেকে পুরান ঢাকা রূপ নেয় আলোর উৎসবে। প্রায় প্রতিটা বাড়ির ছাদ থেকে লেজার রশ্মি আর আতশবাজির আলোর ঝলকানিতে বর্ণিল হয়ে উঠে পুরান ঢাকার আকাশ। তবে নিষেধাজ্ঞা থাকায় এবার ফানুস উড়তে দেখা যায়নি।

ডিজে পার্টি আর লেজার রশ্মির খেলায় ডিস্কোতে পরিণত হয় এক একটা বাড়ির ছাদ। কিশোর-কিশোরী, যুবক-যুবতী এমনকি বয়োবৃদ্ধরাও উচ্চশব্দে গানের সাথে কোমর দুলিয়ে আনন্দে মেতে ওঠেন। মুখে কেরোসিন নিয়ে আগুন খেলাও খেলেছেন অনেকে।

বক্তিগত আয়োজনের পাশাপাশি সাকরাইন উৎসবকে কেন্দ্র করে ছিলো বেশ কিছু সাংগঠনিক আয়োজন। সেই সূত্র ধরে এদিন বিকেলে সাকরাইন দিবস উদ্যাপন করে ঐত্যিহবাহী ঢাকাবাসী সংগঠন। উর্দু রোডের বকশীবাজার ঢাকা টাওয়ারের ছাদে ঘুড়ি ওড়ানোর এই উৎসব অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন ঢাকাস্থ ব্রিটিশ হাইককিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, ব্রুনাই দারুস সালামের হাইকমিশনার হাজী হ্যারিস বিন ওসমান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক বনজ কুমার, সাবেক সচিব ইনাম আহমেদ চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিত্বরা। এ ছাড়া এদিন সকালে সূত্রাপুরের মুক্তি খেলাঘর আসর নামের সংগঠনের পক্ষ থেকে শিশুদেরকে ঘুড়ি ও নাটাই উপহার দেওয়া হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সাকরাইন উৎসব,উৎসব,আলো,ঘুড়ি,আকাশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close