• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এ বছরই ঢাকা-কক্সবাজার রেল চলাচল শুরু: রেলমন্ত্রী

প্রকাশ:  ১৮ জানুয়ারি ২০২৩, ২১:৪৫
চট্টগ্রাম প্রতিনিধি

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম বলেছেন, আগামী জুনের মধ্যে নির্মাণকাজ শেষ করার পরিকল্পনা আছে। যদি কোনো কারণে এর মধ্যে শেষ না হয়, তাহলে সর্বোচ্চ এক-দুই মাস সময় বেশি লাগতে পারে। তবে এ বছরই ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল শুরু হবে।

বুধবার (১৮ জানুয়ারি) রেলওয়ের ৪২তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম নগরের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে দুই দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছে রেলওয়ে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. নূরুল ইসলাম বলেন, কর্ণফুলী নদীর ওপর কালুরঘাটে নতুন করে সেতু নির্মাণ করা হবে। সেখানে দুই লেনের রেললাইন এবং চার লেনের সড়ক হবে। ইতিমধ্যে নকশা অনুমোদিত হয়েছে। আগামী বছর থেকে কাজ শুরু হবে। ২০২৭ সালে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, রেলওয়ের উন্নয়নে সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসেবে দেশের রেললাইনগুলো ব্রডগেজে রূপান্তরের কাজ চলছে। লোকবলের ঘাটতি পূরণে নতুন করে নিয়োগ দেওয়া হচ্ছে। লোকোমোটিভ (ইঞ্জিন), কোচ ও ওয়াগন কেনা হচ্ছে। রেলওয়ের কারখানাগুলো আধুনিকায়নের পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন- রেলওয়ের মহাপরিচালক ও বাংলাদেশ ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের প্রধান পৃষ্ঠপোষক মো. কামরুল আহসান, রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা।

এ সময় রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. বোরহান উদ্দিন, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. নাজমুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চট্টগ্রাম,চলাচল,রেল,ঢাকা-কক্সবাজার,মো. নূরুল ইসলাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close