• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আশা পররাষ্ট্রমন্ত্রী

নিষেধাজ্ঞার আওতামুক্ত জাহাজে মালামাল পাঠাবে রাশিয়া

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২৩, ২০:০০
নিজস্ব প্রতিবেদক

রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞায় থাকা জাহাজের নাম পরিবর্তন করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য পাঠিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে রূপপুরের মালামাল নিয়ে রাশিয়ার জাহাজের ফিরে যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের কাছে খুব তাজ্জব লেগেছে। এটি আমরা আশা করিনি। আমরা আশা করবো রাশিয়া এখন নিষেধাজ্ঞার আওতামুক্ত জাহাজে ওই মালামাল পাঠাবে। আমরা এ নিয়ে কাজ করছি।

তিনি বলেন, আমরা রাশিয়াকে বলেছি, তাদের যে ৬৯টি জাহাজ নিষেধাজ্ঞায় আছে, সেসব জাহাজে মালামাল না পাঠাতে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক সৃষ্টি হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার হাজার হাজার জাহাজ আছে। তবে যেসব জাহাজে নিষেধাজ্ঞা দেওয়া আছে, সেসব জাহাজ আমরা নিতে চাই না। কেননা আমাদের সঙ্গে আমেরিকার ভালো সম্পর্ক সৃষ্টি হয়েছে, এই অবস্থায়...।

এক প্রশ্নের জবাবে তিনিবলেন, মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে আমরা খুব সতর্কতা অবলম্বন করেছি। আমরা চাইছি যেন এই সংঘাত বন্ধ হয়। এ বিষয়ে বিভিন্ন পর্যায়ে আলাপ চলছে।

এ কে আব্দুল মোমেন বলেন, মিয়ানমার সরকারের সক্ষমতা অনেক দুর্বল। সেটা নিয়ে একটি সমস্যা আছে। আর আমরা তো কোনো বিদ্রোহী দলের সঙ্গে আলাপ করি না। তবে আমরা আমাদের এলাকা প্রটেক্ট করছি। মিয়ানমার তাদেরটা দেখছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানমারের নানা ঘটনা নিয়ে আমরা সবসময় চীনের সাহায্য চেয়ে থাকি। কেননা মিয়ানমারের ওপর চীনের অনেক প্রভাব আছে। আগে শুনতাম, পশ্চিমা অনেক কোম্পানি মিয়ানমারকে সাহায্য করে। এই যেমন অস্ত্রতেও। মিডিয়ার মাধ্যমে এখন তা আমরা জানতে পেরেছি। এতে আমরা খুব মর্মাহত।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পররাষ্ট্রমন্ত্রী,এ কে আব্দুল মোমেন।,রাশিয়া,মালামাল,নিষেধাজ্ঞা,জাহাজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close