• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

তুরস্কে থাকা বাংলাদেশিদের দূতাবাসে যোগাযোগের আহ্বান

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৪
নিজস্ব প্রতিবেদক

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে অবস্থানরত বাংলাদেশিদের অবস্থা জানাতে দেশটির আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসে যোগাযোগের আহ্বান জানানো হয়েছে। গতকাল সোমবার রাতে দূতাবাস থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আদানা, গাজিয়ানটেপ, মালাতিয়া, দিয়ারবাকির, হ্যাতায়, আদিয়ামান, ওসমানিয়া ও সানলিউরফায় বসবাসরত/অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের তাদের বর্তমান অবস্থা সম্পর্কে দূতাবাসের নিম্নলিখিত নম্বরে যোগাযোগ/অবহিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

যাদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে—চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. রফিকুল ইসলাম, ফোন নম্বর +৯০-৫৪৬-৯০৫-০৬৪৭ এবং ব্যক্তিগত কর্মকর্তা মো. আবুল বাশার, ফোন নম্বর +৯০-৫৩৮-৯১০-৯৬৩৫।

এদিকে, ভূ‌মিকম্পে তুরস্কের আজাজ শহরে নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে নুর আলম নামের একজনকে উদ্ধার করা হয়েছে। গতকাল স্থানীয় সময় সন্ধ্যায় তাকে উদ্ধার করা হয়। জানা গেছে, নুর আলম বর্তমানে সুস্থ রয়েছেন এবং তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

অন্যদিকে, নিখোঁজ রয়েছেন গোলাম সাইদ রিংকু নামের এক বাংলাদেশি। তাকে এখন পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। তিনি বগুড়ার বাসিন্দা। রিংকু ও নুর আলম আজাজ শহরে বসবাস কর‌ছিলেন। ইস্তাম্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ নুরে আলম এসব তথ্য জা‌নিয়েছেন।

উল্লেখ্য, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় গতকাল ভোরে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া—দুই দেশে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ৪ হাজার ৩০০ জনের বেশি প্রাণহানির খবর পাওয়া গেছে। শুধু তুরস্কেই মৃত্যু হয়েছে ২ হাজার ৯০০ জনের। এ ছাড়া সিরিয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪০০।

ভূমিকম্পে দুই দেশে কয়েক হাজার ভবন ধসে পড়েছে। এ ঘটনায় তুরস্কে এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close