• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ফায়ার ডিজি

ভূমিকম্প হলে সেবামূলক সিস্টেমগুলোই জীবননাশের হুমকি হবে

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৮
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বড় কোনো ভূমিকম্প হলে সেবামূলক সিস্টেমগুলোই জীবননাশের হুমকি হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। বুধবার (৮ ফেব্রুয়ারি) ফায়ার সার্ভিস সদরদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মো. মাইন উদ্দিন বলেন, ঢাকা শহরে বড় ভূমিকম্প ঘটতে পারে। আমরা সে চিন্তা করে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। আমরা অত্যাধুনিক যন্ত্রপাতি কিনেছি। আমাদের জনবল প্রশিক্ষিত করছি। পাশাপাশি আমাদের সঙ্গে যারা কাজ করবেন তাদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, অপরিকল্পিত নগরায়ন যেভাবে হচ্ছে, তা আমাদের জন্য ঝুঁকি। আমাদের প্রশিক্ষিত জনবল ও যন্ত্রপাতি থাকবে, কিন্তু ভূমিকম্প হলে পুরান ঢাকার মতো জায়গাগুলোতে আমরা কীভাবে পৌঁছাবো?

সংস্থাটির ডিজি বলেন, আমাদের মাটির নিচে সুয়ারেজ লাইনের গ্যাস ও বিদ্যুৎ সিস্টেম রয়েছে। যখন ভূমিকম্প হবে তখন এগুলোর কী হবে! ভূমিকম্প হলে সেবামূলক সিস্টেমগুলোই আমাদের জীবননাশের জন্য হুমকি হবে। এজন্য গ্যাস অটো ভাল্ব সিস্টেম থাকতে হবে, যেন ভূমিকম্পের ঝাঁকুনিতে অটোমেটিক্যালি গ্যাস সংযোগ বন্ধ হয়ে যায়। এতে করে অগ্নিকাণ্ড ঘটবে না। আমাদের সচেতন হতে হবে এবং আরো অনেক কাজ করতে হবে।

ফায়ার সার্ভিসের ১২ সদস্যসহ ৬০ জনের একটি টিম বুধবার রাতে তুরস্কে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, তুরস্কে ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে যোগ দিতে বাংলাদেশ থেকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১২ জন সদস্যসহ ৬০ জনের একটি উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। এতে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ জন, ১০ জন চিকিৎসক ও ১৪ জন ক্রু থাকবেন।

সাতদিনের টার্গেটে তুরস্কে ভূমিকম্পে উদ্ধারে বুধবার রাত ১০টায় ফায়ার সার্ভিসের ১২ জনসহ মোট ৬০ জনের একটি উদ্ধারকারী দল সি-১৩০ বিমানে করে তুরস্কে যাত্রা করবে বলেও জানান ফায়ার সার্ভিস ডিজি।

উদ্ধারকাজে অত্যাধুনিক যন্ত্র পাঠানো হচ্ছে, যেগুলো উন্নত বিশ্বে ব্যবহার হয়ে থাকে, যোগ করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফায়ার,ডিজি,হুমকি,জীবননাশ,ভূমিকম্প,মো. মাইন উদ্দিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close