• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আইনশৃঙ্খলা রক্ষায় প্রযুক্তিনির্ভর দক্ষ টিম হবে ডিএমপি

প্রকাশ:  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৬
জ্যেষ্ঠ প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ কোয়ান্টাম প্রযুক্তি ব্যবহারের সক্ষমতা অর্জন করেছে।‌‌‌‌‌‌‌‌‌‌ এছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা, মেটাভার্স, ওয়েব-৩ প্রযুক্তি, ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের সক্ষমতা বেড়েছে।‌‌ উন্নত তথ্যপ্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে ঢাকার আইনশৃঙ্খলা রক্ষায় প্রযুক্তিনির্ভর দক্ষ টিম হবে ডিএমপি। ডিএমপি হবে ঢাকা মহানগরবাসীর গৌরবময় সেবাদানের ‘স্মার্ট ডিএমপি’।

ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের আগে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এমন দাবি করা হয়। বিবৃতিতে প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক নগরবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর পুলিশ ৪৭ বছর পেরিয়ে ৪৮ বছরে পদার্পণ করছে। ‌‌ডিএমপি তাদের অর্জিত সক্ষমতা কাজে লাগিয়ে মহাগরবাসীর প্রত্যাশিত নাগরিক সেবা ও প্রযুক্তিনির্ভর আইনশৃঙ্খলা রক্ষার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

ডিএমপি দাবি করেছে, আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়াতে ডিএমপি ডিজিটাল তথ্য-প্রযুক্তি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণের প্রযুক্তিগত সক্ষমতা অর্জন করছে তারা। ডিএমপিতে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে যুক্ত ডায়নামিক রেসপন্স ইন্টেলিজেন্ট মনিটরিং সিস্টেম (ডিআরআইএমএস), সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস), সাসপেক্ট আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (এসআইভিএস) চালু রয়েছে। এছাড়াও ফেস ম্যাচিং, সিআইএ ল্যাব, আইপি ট্র্যাকার, সাইবার বুলিং অ্যান্ড ক্রাইম মনিটরিং সিস্টেম, ওয়ান স্টপ সার্ভিস, অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর সিসিটিভি মনিটরিং সিস্টেম, হ্যালো সিটি অ্যাপ, সিডিএমএস, পিআইএমএস, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, কিউআরটি হটলাইন (০১৩২০০৪২০০৫) সেবা অব্যাহত রয়েছে।

জনবান্ধব পুলিশিং প্রবর্তনের লক্ষ্যে শুরু করা বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং, ওপেন হাউস-ডে এবং উঠান বৈঠকের মাধ্যমে জনসম্পৃক্ততা অর্জনের লক্ষ্য অর্জনে ডিএমপির ৩৪ হাজার সদস্য দায়িত্ব পালনে সর্বদা অবিচল রয়েছেন বলেও জানানো হয়।

ডিএমপি মনে করছে, তথ্যপ্রযুক্তির সহায়তায় সহজে ও দ্রুত নাগরিক সেবা নিশ্চিতকরণে প্রশংসনীয় ভূমিকা পালন করছে ডিএমপি।

ডিএমপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close