• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকায় বুয়েটের সেমিনারে তাজুল ইসলাম

স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৯ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৪
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একসঙ্গে কাজ করার সুযোগ আছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এ প্রসঙ্গে তিনি দুই প্রতিষ্ঠানের মধ্যে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) সই করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সুখী ও সমৃদ্ধশালী জীবন এবং বাংলাদেশের জন্য ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি আগামী একশ বছরের জন্য দেশের পথপরিক্রমা ডেল্টাপ্ল্যান ঠিক করেছেন তিনি।

তিনি বলেন, মানুষের জীবনমান উন্নয়নে সরকার পরিকল্পনা নেয় এবং সমন্বিত উদ্যোগের ফলে সেই পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হয়।

সেমিনারে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় পরিকল্পনাবিদদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ২০০৯ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখন মাথাপিছু আয় ছিল মাত্র ৭০০ ডলার। বর্তমানে তা দুই হাজার ৮২৪ ডলার। মাত্র ১৪ বছরের দুই হাজার ১২৪ ডলারের ব্যবধান প্রধানমন্ত্রীর সুচিন্তিত পরিকল্পনার ফলেই সম্ভব হয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনার ‘আমার গ্রাম আমার শহর’ দর্শন বাস্তবায়নে পরিকল্পনাবিদদের সম্পৃক্ত করা গেলে শহরের নাগরিক সুবিধা গ্রামের মানুষের কাছে পৌঁছানো সহজ হবে। এতে মানুষের শহরমুখী হওয়ার প্রবণতা কমবে।

তাজুল ইসলাম বলেন, বাসযোগ্য ঢাকা শহরের জন্যই বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) করা হয়েছে। পরিকল্পিত ঢাকার জন্য পরিকল্পনাবিদসহ সবাইকে সচেতন হতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

তাজুল ইসলাম,ঢাকা,বুয়েট,সেমিনার,কাজ,স্মার্ট বাংলাদেশ,স্থানীয় সরকারমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close