• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

গুলিস্তানে বিস্ফোরণ

নাশকতা না দুর্ঘটনা চলছে তদন্ত

প্রকাশ:  ০৮ মার্চ ২০২৩, ০১:৫৬
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের সাততলা ভবনের নিচতলায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। তাদের ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে এ ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণের পরই উদ্ধার কাজে অংশ নেয় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে নেয়ার কাজ করেছে। এছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনী ও স্থানীয়রাও উদ্ধার কাজ করেছেন।

এদিকে ক্ষতিগ্রস্ত ভবনে আরো মানুষ থাকতে পারে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। অনেকেই তাদের স্বজনদের হাসপাতাল ও মর্গে না পেয়ে ক্ষতিগ্রস্ত ভবনের কাছে রয়েছেন। কিন্তু ক্ষতিগ্রস্ত ভবনটি যে কোনো সময় ভেঙে পড়তে পারে- এমন আশঙ্কায় উদ্ধার কার্যক্রম আপাতত স্থগিত রেখেছে ফায়ার সার্ভিস।

সকালে সেনাবাহিনীর সহায়তায় আবারো উদ্ধার কাজ শুরু করা হবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

বিস্ফোরণ না নাশকতা

ঘটনাস্থলে কোনো বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে কিনা জানতে চাইলে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত পাওয়া যায়নি। ক্ষতিগ্রস্ত ভবনটিতে আরও লোক আটকা আছেন বলেও শঙ্কা প্রকাশ করেন তিনি।

সেনাবাহিনীর ৫৭ ইঞ্জিনিয়ার্স বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান মেজর কায়সার বারী তুষারও নাশকতার আলামত মেলেনি বলে জানিয়েছেন। তিনি ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, গুলিস্তানে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবনে বোমা বা বিস্ফোরক ধরনের কিছুর আলামত পাওয়া যায়নি।

এদিকে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ. মহিদ উদ্দিনও একই ধরনের তথ্য জানান। তিনি বলেন, ঘটনাস্থলে বিস্ফোরক দ্রব্যের কোনো আলামত মেলেনি। তবে তদন্তের পর বিস্তারিত বলা যাবে।

তবে বিস্ফোরণের ঘটনায় নাশকতার সন্দেহের কথা জানিয়েছেন র‌্যাবের ডিজি খুরশীদ হোসেন। ঘটনাস্থল পরিদর্শনে এলে তার কাছে সাংবাদিকরা ‘বিস্ফোরণটি নাশকতা কিনা’, জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, ধারণা করে বলা ঠিক হবে না। তবে সাম্প্রতিক ঘটনাবলী লক্ষ করলে একটু সন্দেহ থাকতেই পারে, যে অন্য কিছু কাজ করছে কিনা। তবে র‌্যাবের গোয়েন্দারা কাজ করছে।

ঘটনাস্থলে বিস্ফোরক কিছু পাওয়া গেছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, ভবনের আন্ডারগ্রাউন্ডে কয়েকটি কক্ষ আছে, ঢুকতে পারলে বলা যাবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গুলিস্তান,বিস্ফোরণ,তদন্ত,নাশকতা,দুর্ঘটনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close