• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

সরকারের পক্ষ থেকে যতোটুক সম্ভব স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ২০ মার্চ ২০২৩, ১৫:১০ | আপডেট : ২০ মার্চ ২০২৩, ১৫:১৫
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যসেবা যতোটুক দেওয়া সম্ভব দেওয়া হচ্ছে, কিন্তু তারপরও এটা খুবই অপ্রতুল।

সোমবার (২০ মার্চ) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে ‘বিশ্ব মৌখিক (ওরাল) স্বাস্থ্য দিবস-২০২৩’র উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি (বিডিএস)।

জাহিদ মালেক বলেন, এ বছর ডেন্টাল কর্তৃপক্ষের কিছু দাবি ছিলো, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পোস্ট ক্রিয়েশন এবং প্রমোশনের বিষয়ে। ইতোমধ্যে আমাদের বেশ কিছু পোস্ট তৈরি করা হয়েছে। আপনাদের আমি নিশ্চিত করছি, আগামীতে যেখানে যেই প্রমোশনের প্রয়োজন আছে, তা করে দেওয়া হবে। তবে প্রমোশনের বিষয় অনেক আগে থেকেই ছিল। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে সেই প্রতিবন্ধকতা দূর করে দিয়ে প্রমোশনের কার্যক্রম বর্তমানে সচল আছে।

ডেন্টাল ইনস্টিটিউট করে দেওয়ার বিষয়ে তিনি বলেন, ডেন্টিস্টদের জন্য একটা ইনস্টিটিউটের প্রয়োজন আছে, যা আমিও মনে করি। বর্তমানে অনেকগুলা ইনস্টিটিউট আছে। আমাদের হার্ট ইনস্টিটিউট আছে, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট আছে, গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট আছে, আই এবং ইএনটি ইনস্টিটিউটও আছে। সেই হিসাবে কেন ডেল্টাল ইনস্টিটিউট হবে না। তাই আমরা পরিকল্পনা করছি আগামীতে ডেন্টিস্টদের জন্য একটা ডেন্টাল ইনস্টিটিউট করে দেব।

১৭ কোটি মানুষের জন্য ১৫ হাজার ডেন্টিস্ট অনেক কম উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দাঁতের চিকিৎসা বিষয়ে আমাদের জনবল এবং প্রতিষ্ঠান দুটিই কম আছে। ডব্লিউএইচও-এর রিকমেন্ডেশন অনুযায়ী প্রতি দশ হাজার লোকের জন্য ১২ জন করে ডেন্টিস্ট থাকা প্রয়োজন। কিন্তু দেশের হিসেব অনুযায়ী ১২ হাজার লোকের জন্য মাত্র একজন ডেন্টিস্ট আছে দেশে, যা খুবই অপ্রতুল। এই সংখ্যা আরও বৃদ্ধি করার প্রয়োজন আছে বলে আমি মনে করি।

তিনি বলেন, যেকোনো স্বাস্থ্যসেবার জন্য নিয়মিত চেকআপ প্রয়োজন। কিন্তু গ্রামের মানুষের সাধারণ চিকিৎসা নিতেই কষ্ট হয়, সেখান দাঁতের চিকিৎসা তাদের জন্য খুবই কষ্টকর হয়ে ওঠে। মুখের চিকিৎসার জন্য অনেক টাকা ব্যয় হয়, যা আমাদের দেশের অনেক সাধারণ মানুষই পারে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

স্বাস্থ্যমন্ত্রী,স্বাস্থ্যসেবা,সরকার,জাহিদ মালেক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close