• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বঙ্গবাজারে আগুন

প্রধানমন্ত্রীর কাছে ৭শ’ কোটি টাকা চান ব্যবসায়ীরা

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২৩, ১২:৩১
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ৭০০ কোটি টাকা থোক বরাদ্দ চেয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। মঙ্গলবার (৪ এপ্রিল) দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন ও মহাসচিব মো. জহিরুল হক এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য এ দাবি জানান।

এতে বলা হয়, বঙ্গবাজারের এ অগ্নিকাণ্ডে পাঁচ-ছয় হাজার দোকান সম্পূর্ণ পুড়ে গেছে। দোকান মালিক সমিতির নেতারা এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতি সমবেদনা জানিয়েছেন। একই সঙ্গে তাদের জন্য সরকারের কাছে এসব দাবি জানিয়েছেন।

এর আগে, বঙ্গবাজারের এ ঘটনায় আনুমানিক দেড় হাজার কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে বলে জানান বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

মঙ্গলবার বিকেলে সাংবাদিকদের জানান তিনি, বঙ্গবাজারে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। ছাই ছাড়া অবশিষ্ট কিছু সেখানে পাওয়া যাবে না। আগুনে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

এ সময় প্রধানমন্ত্রীর কাছে থোক বরাদ্দের অনুরোধ জানিয়ে তিনি বলেন, বরাদ্দ দেয়া না হলে ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে পারবেন না। ব্যবসায়ীরা যেসব দোকানে ব্যবসা করতেন, সেসব দোকান যাতে ফিরে পান সেই ব্যবস্থা নেয়ারও অনুরোধ জানান তিনি।

সকাল ৬টার দিকে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণের কথা জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক। আগুন নেভাতে সকাল থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। এরপর সেখানে নির্বাপণ কাজে যোগ দেন সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যসহ র্যাব, বিজিবি ও ওয়াসার সদস্যরা।

বঙ্গবাজারে আজও কোথাও কোথাও জ্বলছে আগুনঅন্যদিকে, অগ্নিকাণ্ডে কারো প্রাণহানির খবর পাওয়া না গেলেও উদ্ধারকাজে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের একাধিক সদস্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। মার্কেটের অধিকাংশ দোকানের মালামাল পুড়ে গেছে। ঈদ ঘিরে ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন।

ব্যবসায়ীদের অনেকে জানিয়েছেন, তারা ঈদ সামনে রেখে ঋণ ও ধারদেনা করে দোকানে নতুন মালামাল তুলেছিলেন। আগুন লাগার ঘটনায় তাদের অনেকে নিঃস্ব হয়ে গেছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বঙ্গবাজার,আগুন,ব্যবসায়ী,প্রধানমন্ত্রী,টাকা,অগ্নিকাণ্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close