• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ওয়াশিংটনে মোমেন-ব্লিঙ্কেন বৈঠক

বাংলাদেশে ‘অবাধ’ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ১১ এপ্রিল ২০২৩, ১১:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যন্টনি ব্লিঙ্কেন অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে গুরুত্ব দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। সোমবার (১০ এপ্রিল) ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

ড. আব্দুল মোমেন বলেন, অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের বিষয়ে আমাদের অঙ্গীকার রয়েছে। এ লক্ষ্যে আমরা ছবিসংবলিত আইডি তৈরি করেছি, যাতে ফেইক ভোট না হয়। আমরা স্বচ্ছ ব্যালট বাক্স করেছি। স্বাধীন নির্বাচন কমিশন করেছি। আমরা আশা করছি, এই কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবে। তবে নির্বাচন একা একা হয় না। আমরা তোমাদের নির্বাচন পর্যবেক্ষক হিসেবে চাই। তোমরা আসো। তবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন শুধু সরকার করতে পারবে না। এ জন্য সব বিরোধী দলকে এগিয়ে আসতে হবে। তাদের অবশ্যই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে অঙ্গীকার করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে নির্বাচনে লোক মারা যায়। আমরা চাই না একটা লোক মারা যাক। আমাদের এখানে হাসি-আনন্দে নির্বাচন হয়। তবে আমরা খুব ইগোস্টিক, এতো উদ্বেলিত হই যে, লোক মেরে ফেলি। আমরা চাই, নির্বাচন ইস্যুতে আমাদের একটা লোকও যেন না মারা যায়। আমরা পরিবেশ তৈরি করেছি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে। এতে অন্য লোকদেরও সাহায্য করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেছি, অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ হলে আমরা অবশ্যই নির্বাচনে জিতে আসব। এ জন্য সব দলের নির্বাচনে অংশগ্রহণকে স্বাগত জানাই।

তিনি জানান, বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ), গণমাধ্যম এবং মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি, ডিএসএ করেছি, কিন্তু গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য তা করিনি। আওয়ামী লীগ গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে। আমাদের দেশে বিরোধী দল যখন–তখন বিক্ষোভ করতে পারে। একমাত্র সরকারি এবং বেসরকারি সম্পত্তি কেউ ধ্বংস করলে আমরা তাকে শাস্তি দিই।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়াশিংটন,মোমেন-ব্লিঙ্কেন,বৈঠক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close