• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দেশে আরো পাঁচজন করোনা শনাক্ত, মৃত্যু নেই

প্রকাশ:  ১১ এপ্রিল ২০২৩, ২৩:১০
নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন পাঁচজন করোনা শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২০ লাখ ৩৮ হাজার ৮৮ জনে। তবে, এ সময়ে করোনা সংক্রমিত হয়ে কারো মৃত্যু হয়নি। ফলে, মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৪৬ জনই রয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীরের (প্রশাসন) সই করা করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশে গত ২৪ ঘণ্টায় ৮৮৪টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৫টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১ হাজার ১১১টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১ হাজার ১১৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৫৩ লাখ ৬৯ হাজার ৪৩৮টি।

নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে পাঁচজনের শরীরে। এ ছাড়া সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন একজন।

নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার শূন্য দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। সংক্রমিত রোগীদের মধ্যে সুস্থতার হার ৯৮ দশমিক ৪০ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় কারো মৃত্যু হয়নি। এ পর্যন্ত পুরুষ রোগী মারা গেছেন ১৮ হাজার ৭৯০ জন, নারী রোগী মারা গেছেন ১০ হাজার ৬৫৬ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৩ দশমিক ৮১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৯ শতাংশ।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর একই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিলো ৬৪ জনের।

পরবর্তী সময়ে করোনার ডেলটা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা হু হু করে বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিলো।

২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এরমধ্যে ৫ ও ১০ আগস্ট সর্বোচ্চ ২৬৪ জন করে মৃত্যু হয়। এরপর গত ১৩ আগস্ট মৃতের সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। দীর্ঘদিন শতাধিক থাকার পর গত ২৮ আগস্ট মৃত্যু ১০০ এর নিচে নেমে আসে। ডেলটার পর করোনার নতুন ধরন ওমিক্রন আঘাত হানে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মৃত্যু,শনাক্ত,করোনাভাইরাস,দেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close