• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

বঙ্গবাজারে আগুন

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ২ কোটি টাকা দেবে ডিএসসিসি

প্রকাশ:  ১২ এপ্রিল ২০২৩, ২৩:৪১ | আপডেট : ১২ এপ্রিল ২০২৩, ২৩:৪৫
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে দুই কোটি টাকা অনুদান দেয়া হবে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

বুধবার (১২ এপ্রিল) বঙ্গবাজার পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ফজলে নূর তাপস বলেন, প্রায় ৩৮৪৫টি দোকান ভস্মীভূত হয়েছে। আগুন নিভে যেতে প্রায় তিন দিন সময় লেগে যায়। এরই মধ্যে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বসে একটি তালিকা করা হয়েছে এবং সোমবার সেটার খসড়া চূড়ান্তও করা হয়েছে। আমাদের মূল লক্ষ্য হলো ঈদের আগেই ক্ষুদ্র ব্যবসায়ীরা যেন আবার ব্যবসা শুরু করতে পারেন এবং তাদের পুনর্বাসন করা যায়।

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের যারা সাহায্য করেছেন তাদের সবার প্রতি কৃজ্ঞতা জানিয়ে মেয়র করপোরেশনের পক্ষ থেকে দুই কোটি টাকা অনুদানের ঘোষণা দেন।

তিনি বলেন, আজ থেকে এখানে পূর্ণ আকারে ব্যবসা পরিচালনা করা যাবে। ৫টি পরিত্যক্ত ভবন ছিলো, সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। বাকিগুলোর কাজও আজকের মধ্যে শেষ হয়ে যাবে। এখানকার দোকান মালিকরা যেভাবে ব্যবসা পরিচালনা করতেন, সেভাবেই আমরা জমি শ্রেণি ভাগ করে তাদের স্ব স্ব জায়গায় বসিয়ে দেয়ার কাজ করছি। পর্যায়ক্রমে সবাইকে বসার সুযোগ দেয়া হবে।

চৌকি পেতে বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ব্যবসা করতে পারবেন বলে দুপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র। যদিও তিনতলার বেশ কিছু ব্যবসায়ীর অভিযোগ, তারা এখনও চৌকি বসানোর আদেশ পাননি। যদিও সেই অভিযোগ সত্য নয় বলে দাবি মালিক সমিতির।

শূন্য থেকে আবারো নবোদ্যমে ব্যবসা শুরু করেছেন বঙ্গবাজারের ব্যবসায়ীরা। বঙ্গবাজারের খোলা প্রান্তরে চৌকি পেতে ব্যবসায় ফিরছেন তারা।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল ভোর ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। উদ্ধারকাজ ও আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর দলও। সবার চেষ্টায় বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন তাৎক্ষণিকভাবে নিয়ন্ত্রণে আসে প্রায় সাড়ে ছয় ঘণ্টা পর। আর পুরোপুরি আগুন নেভে ৭৫ ঘণ্টা পর অর্থাৎ শুক্রবার (৭ এপ্রিল) সকাল ৯টায়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বঙ্গবাজার,আগুন,ডিএসসিসি,টাকা,ক্ষতিগ্রস্ত,ব্যবসায়ী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close