• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রোহিঙ্গা প্রত্যাবাসন

বাংলাদেশে আসছে মিয়ানমার প্রতিনিধি দল

প্রকাশ:  ১৮ মে ২০২৩, ২০:৫৪
নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসার কথা রয়েছে। তারা মিয়ানমারে ফেরত যেতে নির্ধারিত প্রথম ব্যাচের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে চলতি মে মাসে বা সুবিধাজনক সময়ে বাংলাদেশে আসবে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানান জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, গত ৫ মে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল এবং প্রত্যাবাসনের প্রথম ব্যাচের অন্তর্ভুক্ত ২০ জন রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু সফর করেন। সরেজমিন রাখাইন সফর শেষে ফিরে তারা যেসব পর্যবেক্ষণ উল্লেখ করেছেন তা ইতোমধ্যে মিয়ানমারকে জানানো হয়েছে। প্রত্যাবাসনের জন্য নির্বাচিত রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে আলোচনার জন্য মিয়ানমারের একটি প্রতিনিধি দল মে মাসে বা তার নিকটবর্তী সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন। আশা করছি, তারা রোহিঙ্গাদের পর্যবেক্ষণের জবাবে আরও তথ্য দেবেন, যা রোহিঙ্গাদের আস্থা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি আরও জানান, সাইক্লোন মোখায় মিয়ানমারের রাখাইনে অনেক ক্ষতি হয়েছে। তাই মিয়ানমারের প্রতিনিধি দল ঠিক কবে আসবে বা প্রত্যাবাসন কবে শুরু হবে তার তারিখ এখনো ঠিক হয়নি।

সুদান থেকে ফিরতে আগ্রহী আরও ১৬০ বাংলাদেশি

সংঘাতপূর্ণ সুদানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে আরও ১৬০ জন দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র। ইতোমধ্যে তারা দেশে ফেরার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন বলেও জানান তিনি।

সেহেলী সাবরীন বলেন, বাংলাদেশ সরকার নিজ খরচে সুদান থেকে ৭২১ জনকে দেশে ফিরিয়েছে। আরও ১৬০ জন বাংলাদেশি দেশে প্রত্যাবর্তনের জন্য আবেদন করেছে। সুদানে অবস্থানরত বাংলাদেশিদের বদর এয়ারলাইন্সে সরকারি খরচে সুদান থেকে জেদ্দা পাঠানো হচ্ছে। জেদ্দা পৌঁছামাত্র তাদের দ্রুত বিমানে বাংলাদেশে আনা হবে। প্রত্যাবর্তন প্রক্রিয়া চলমান রয়েছে।

চলতি মাসেই প্রধানমন্ত্রীর কাতার সফর

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে আগামী ২৩-২৫ মে দোহায় অনুষ্ঠেয় তৃতীয় ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ২২-২৬ মে পর্যন্ত কাতার সফর করবেন। সফরকালে কাতারের আমিরের সঙ্গে অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। তবে সফরের সবকিছু এখনো চূড়ান্ত হয়নি। এর আগে প্রধানমন্ত্রী গত মার্চে এলডিসি-৫ সম্মেলনে যোগ দিতে কাতার সফর করেন।

সেহেলী সাবরীন জানান, ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এই ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদগণ, প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এই ফোরামের মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

মিয়ানমার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close